শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

সন্তানের শিক্ষা-দীক্ষা সংক্রান্ত ভুলভ্রান্তি-২

মাওলানা মুহাম্মাদ ইয়াহইয়া | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

একজন মুসলিম তার সন্তানকে আল্লাহর কালাম শেখাবে না এটা কি কল্পনা করাও সম্ভব? কিন্তু এদেশের অধিকাংশ মুসলমানের অবস্থাই এই। ভেবে দেখুন, লাখ লাখ টাকা খরচ করে সন্তানের জন্য বড় বড় ডিগ্রি নেয়া হচ্ছে কিন্তু কুরআন পড়ানোর দিকে মনোযোগ দেয়া হচ্ছে না। আমার একটি অভিজ্ঞতা আপনাদের শোনাই। রমযান মাসের কথা। মাঝবয়সী একজন ভদ্রলোক মসজিদে বসে কুরআন শরীফ খুলে বুক ভাসিয়ে কাঁদছিলেন। নিজেকে কিছুতেই সংবরণ করতে পারছিলাম না। কাছে গিয়ে জিজ্ঞাসা করলাম, চাচা কী হয়েছে? এ কথা শুনে আরো জোরে কেঁদে উঠলেন। এরপর বললেন, বাবা! আমি তো এই পবিত্র কালাম পড়তে পারি না। আমার জীবন তো শেষ প্রায়। আমার কী হবে। আমার বাবা আমাকে ডাক্তার বানিয়েছেন, কিন্তু কখনও কুরআন পড়াননি।’ বলুন তো এ লোকটির পিতা ওই সময় কবরে থেকে কী পাচ্ছিলেন? ভেবে দেখুন, দুনিয়াতেই অভিযোগ শুরু হয়ে গেছে। এরপর যারা আখেরাতের ভয়াবহ আযাবের মুখোমুখি হবে। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন।

তাদের অভিযোগ আরো কত কঠিন হবে! কার বিরুদ্ধে? যে বাবা সন্তান মোল্লা হয়ে যাবে ভেবে কুরআন শেখাননি তার বিরুদ্ধে। শুধু কি তাই? স্বয়ং নবী করীম (সা.)ও আল্লাহ তাআলার দরবারে এদের বিরুদ্ধে অভিযোগ করবেন। কুরআন মজীদে এসেছে- ‘রাসূল বলবেন, হে আমার রব, আমার কওম এই কুরআনকে পরিত্যাগ করেছে!’ (সূরা ফুরকান-৩০)।

স্বয়ং কুরআনের অভিযোগ করার কথাও এসেছে। তাই আমাদের অত্যন্ত সচেতন হওয়া কর্তব্য। সন্তান আল্লাহর পক্ষ থেকে আমানত, এ ব্যাপারে ভেবেচিন্তে পদক্ষেপ নিতে হবে। তাদের ডাক্তার-ইঞ্জিনিয়ার বানান তাতে আপত্তি নেই। কিন্তু তাদের ঈমানদার বানানোও আপনার কর্তব্য। সন্তান কুরআন পড়তে ও বুঝতে পারে এতটুকু যোগ্যতা তার মধ্যে গড়ে তুলতে হবে। তাই শুধু ডাক্তার নয়; বরং দ্বীনদার ডাক্তার ও দ্বীনদার ইঞ্জিনিয়ার বানান। আর যদি দ্বীনের খাদেম আলেম বানাতে পারেন তবে তো সোনায় সোহাগা।

দ্বিতীয় খলীফা হযরত ওমর (রা.)-এর ছেলে আব্দুল্লাহ, যখন সূরা বাকারা সমাপ্ত করেছিলেন তখন বাবা খুশিতে উট জবাই করে সমাজের লোকদের দাওয়াত করেছিলেন। আজ আমরাও মিষ্টিমুখ করি কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তা হয় সন্তান খ্রিষ্টান মিশনারিদের নামী-দামি স্কুলে চান্স পেয়েছে এ জন্য। সন্তান স্কলারশিপ পেয়ে ইসলামের জঘন্যতম শত্রæ ইহুদিদের ইউনিভার্সিটিতে সম্পূর্ণ বৈরী পরিবেশে পড়ার সুযোগ পেয়েছে এ জন্য।

তাই কলিজার টুকরা সন্তানের কচি সিনা বিধর্মীদের হাতে সোপর্দ না করে আসুন সাহাবায়ে কেরামের মতো আমরাও সন্তানকে আল্লাহ পাকের কালাম শেখাই। আসমান-জমিনের মধ্যে সবচেয়ে পবিত্র, নূরানী ও সবচেয়ে বরকতময় কালাম কুরআন মজীদ। তাহলে এ থেকে আমার সন্তানকে বঞ্চিত করব কেন? এই কচি মনে যদি আল্লাহর পবিত্র কালাম স্থান পেয়ে যায় তাহলে পরবর্তী জীবনে কখনও সে প্রতিক‚ল পরিবেশের সম্মুখীন হলেও অন্তরের এই নূর তাকে সৎ পথে চলতে সাহায্য করবে। সে খড়কুটার মতো অন্যায়ের জোয়ারে ভেসে যাবে না ইনশাআল্লাহ।

দ্বীন না শেখানো : সন্তানকে কুরআন শেখায় না এমন মা-বাবার হার যদি শতকরা ৭০ হয়ে থাকে তবে দ্বীন শেখায় না এদের হার শতকরা ৯০-৯৫ ভাগ। নামায কিভাবে পড়বে তাও শেখায় না। হালাল-হারাম, পাক-নাপাক, অযু- গোসল তো দূরের কথা। অথচ সন্তানকে দ্বীনের প্রয়োজনীয় বিষয়াদি শেখানো পিতা-মাতার ওপর ফরজ। এটা না শেখানো সন্তানের ওপর সবচেয়ে বড় জুলুম।

বাবা-মাকে এ ভুলের জন্য কিয়ামতের দিন চুলচেরা জবাব দিতে হবে। রাসূলে কারীম (সা.)-এর সতর্কবাণী : ‘পুরুষ তার পরিবারবর্গের ব্যাপারে দায়িত্বশীল। তাকে তাদের ব্যাপারে জবাবদিহি করতে হবে।’ (সহীহ বুখারী ১/২২২ : ৮৯৩)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
সাদ্দাম ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৭ এএম says : 1
সন্তান আল্লাহর পক্ষ থেকে আমানত, এ ব্যাপারে ভেবেচিন্তে পদক্ষেপ নিতে হবে।
Total Reply(0)
তানভীর আলম ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৭ এএম says : 1
বাবা-মাকে এ ভুলের জন্য কিয়ামতের দিন চুলচেরা জবাব দিতে হবে। রাসূলে কারীম (সা.)-এর সতর্কবাণী : ‘পুরুষ তার পরিবারবর্গের ব্যাপারে দায়িত্বশীল। তাকে তাদের ব্যাপারে জবাবদিহি করতে হবে।’
Total Reply(0)
মারুফ ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৮ এএম says : 1
তাই আমাদের অত্যন্ত সচেতন হওয়া কর্তব্য।
Total Reply(0)
শফিকুল ইসলাম ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৯ এএম says : 1
খুবই গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় একটি লেখা। লেখক ও দৈনিক ইনকিলাবকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
পারভেজ ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪০ এএম says : 1
আল্লাহ আমাদেরকে এবং আমাদের পরিবারকে তাঁর নির্দেশিত পথে চলার তৌফিক দান করুক
Total Reply(0)
Harunur Rashid ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৩ এএম says : 0
Assalamualikum Hujur. Thanks for reminding us the truth and only truth. No wonder why a country with 90% Muslim, almost 89.9% ruling class are corrupt and lawless. I disagree with one thing though, getting education from a Christian or Jewish university is not wrong. As far as I know our Nabi SAWS encourage our ummah to seek knowledge from different land. Some of us also live in Christian land. Thank you again for the factual information.
Total Reply(0)
Abu Taher Mohmmed Kader Siddiky ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৯ এএম says : 0
I have like the write of newspaper culam.I read it. Thank for write like this.
Total Reply(0)
Abu Taher Mohmmed Kader Siddiky ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০২ এএম says : 0
স্যাব আপনাকে আমার পক্ষথেকে আন্তরিক মোবারকবাদ ও সালাম । আমি আমার বড় মেয়েকে বাাসায় মহিলা হুজুর দিয়ে কোরান শিক্ষা দিয়েছি কিন্ত সহিসুদ্ধ কতটুকু হয়েছে জানিনা ।আপনার লেখা পড়ে আমার খুব ভালো রেগেছে । এ কারনে বেশি বেশি লিখবেন । ধন্যবাদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন