শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিতর্কের মুখে গদি ছাড়লেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রথম নারী কমিশনার ডেম ক্রেসিডা ডিক বাহিনীতে কয়েকটি বিতর্কের জেরে পদত্যাগ করছেন। গতকাল শুক্রবার ব্রিটিশ গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।
ডেম ক্রেসিডা বলেছেন, লন্ডনের মেয়র সাদিক খান তার নেতৃত্বের প্রতি আস্থা না থাকার কথা স্পষ্ট করে জানিয়েছিলেন। এ কারণে তার সামনে পদত্যাগ করা ছাড়া কোনো বিকল্প ছিল না। গত সপ্তাহে মেট্রোপলিটন পুলিশের নজরদারি সংস্থা কিছু পুলিশ কমিশনারের অসম্মানজনক নারীবিদ্বেষ, বৈষম্য এবং যৌন হয়রানির বিষয়ে জানতে পারে।
একটি স্বাধীন প্রতিবেদনে ড্যানিয়েল মরগানের অমীমাংসিত হত্যাকাণ্ডের জন্য মেট্রোপলিটন পুলিশ বাহিনীর বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক দুর্নীতির অভিযোগ করা হয়। গত শতাব্দীর আশির দশকে দক্ষিণ-পূর্ব লন্ডনের একটি পাবের কার পার্কিংয়ে কুড়াল দিয়ে হত্যা করা হয়েছিল মরগানকে।
নিহতের ভাই অ্যালিস্টার মরগান গত কয়েক দশক ধরে ন্যায়বিচারের জন্য প্রচার চালিয়ে আসছেন। অ্যালিস্টার জানান, মেট্রোপলিটন পুলিশের কমিশনার ডেম ক্রেসিডা তাদের পরিবারকে প্রতিটি স্তরে হতাশ করে আসছিলেন।
ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, আলোচিত সারাহ এভারার্ড মামলা নিয়েও সমালোচনার সম্মুখীন হয়েছেন মেট্রোপলিটন পুলিশের প্রথম নারী কমিশনার। গত বছরের মার্চে এক পুলিশ কর্মী সারাহকে (৩৩) করোনাবিধি ভঙ্গের মিথ্যা অভিযোগে রাজপথ থেকে তুলে নিয়ে ধর্ষণের পর হত্যা করেন। এর আগে লন্ডনে সন্ত্রাসী সন্দেহে ব্রাজিলের নাগরিক জিন চার্লস ডি মেনেজেসকে গুলি করে হত্যা করে পুলিশ। তখন অপারেশন কার্যক্রমের দায়িত্বে ছিলেন খোদ ডেম ক্রেসিডাই।
সবমিলিয়ে চার বছর কমিশনারের দায়িত্ব পালন করেছেন তিনি। সম্প্রতি আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রীর পরামর্শে লন্ডনে মেট্রোপলিটন পুলিশের কমিশনারকে নিয়োগ দেন রানি। তবে মহানগরের মেয়রের সমর্থন ছাড়া তিনি কাজ করতে পারেন না।
ডেম ক্রেসিডার কার্যকলাপ এবং প্রাতিষ্ঠানিক দুর্নীতি নিয়ে অভিযোগ উঠলেও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলকে পাশে পেয়েছেন তিনি। এক কঠিন সময়ে দায়িত্ব পালন করা ও পুলিশ বাহিনীতে ক্রমবর্ধমান বৈচিত্র আনায় তাকে ধন্যবাদ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। সূত্র : বিবিসি নিউজ, দ্য টাইমস ইউকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Sohel Rana ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৯ এএম says : 0
সব কাজা সবাইকে দিয়ে হয় না।
Total Reply(0)
মামুন রশিদ চৌধুরী ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২০ এএম says : 0
বাংলাদেশে বিতর্কের তুফান উঠলেও কোনো লাভ হবে না। পদ কেউ ছাড়বে না।
Total Reply(0)
কায়কোবাদ মিলন ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২০ এএম says : 0
যোগ্য ব্যক্তিকে এইগুরুত্বপূর্ণ জায়গায় দেওূয়া হোক।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন