শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বান্দরবানে মুনলাই পাড়ায় ৫০ বছর পর বিদ্যুৎ লাইন

স্টাফ রিপোর্টার, বান্দরবান থেকে : | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

৫০ বছরের মাথায় বিদ্যুৎ সঞ্চালনের লাইন পেল বান্দরবানের দুর্গম রুমা উপজেলার সদর ইউনিয়নের মুনলাই পাড়ার ৬৫ পরিবার। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং ৯৯ লাখ টাকা ব্যয়ে গতকাল শুক্রবার সকালে মুলাই পাড়া বিদ্যুৎ সঞ্চালনের লাইনটি উদ্বোধন করেন। পার্বত্য চট্টগ্রাম বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় লাইনটি দেয়া হয়েছে বলে জানান বিদ্যুৎ বিভাগের প্রকল্প পরিচালক উজ্জ্বল বডুয়া। তিনি বলেন, মনলাই পাড়ার মাঝখান দিয়ে বিদ্যুতের খাম্বা ও তার চলে গেছে বগালেক সড়কে। লাইনটি থানা পাড়া হতে চুংচয় রেস্টুরেন্ট পর্যন্ত বিস্তৃত।
জানা গেছে, ১৯৭২ সালে দুর্গম মুনলাই প্রতিষ্ঠা করা হয় ৫টি পরিবার নিয়ে। বর্তমানে এ পাড়ায় ৬৫টি পরিবারের লোকজন বসবাস করছে। রুমা সদর থেকে মাত্র পাঁচ কিলোমিটার দুরত্ব হলে ও বিদ্যুতের আওতায় ছিলনা এলাকাটি। এ পাড়ার কারবারীসহ দু’জন বিদ্যুৎ সংযোগের জন্য চেষ্টা চালাতে গিয়ে এক দালালের খপ্পরে পড়ে ২০ হাজার টাকাও খুঁইয়েছিল। ঐ টাকা পাড়াবাসী সবার থেকে উত্তোলন করেছিলেন। এটি অবশ্য ১০ থেকে ১২ বছর আগের ঘটনা। তারপর বেশ কয়েক বছর আর যোগাযোগ করা হয়নি। তবে বিদ্যুতের চাহিদা ও গুরুত্ব বাড়তেই থাকে। পরে মন্ত্রী বীর বাহাদুরের প্রচেষ্টায় বিদ্যুৎ এর লাইন পাওয়ায় পাড়াবাসী মহাখুশি। এ পাড়ার রসলিম ময় বম নামে এক নারী বলেন, ৫০ বছর পর বিদুৎ এর লাইন পাওয়ায় গ্রীষ্মকালে সিলিং ফ্যানের বাতাস উপভোগ করাসহ ফ্রিজে অনেক কিছু রাখতে পারব। রাতে মেয়েরা তাত বুননের কাজ করাসহ নানা সুবিধা পাওয়া যাবে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রতিটি জনপদে বিদ্যুতের আলো সম্প্রসারিত করা হবে। পরে মন্ত্রী ৫০ কোটি ব্যয়ে পাকা সড়কসহ রুমা উপজেলায় এলজিইডি ও উন্নয়ন বোর্ডের ২০টি প্রকল্ল উদ্ভোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী ইয়াছির আরফাত, বান্দরবান এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. জিল্লুর রহমান, রুমা উপজেলার চেয়ারম্যান উহ্লাচিং মারমা, ইউএনও মোঃ মামুন শিবলী প্রমুখ নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন