বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারে জান্তাবিরোধীদের হাতে সেনা-পুলিশসহ নিহত ৩৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৬ এএম

মিয়ানমারের সামরিক বাহিনী ও প্রতিরোধ যোদ্ধাদের মধ্যে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। জান্তা বিরোধী পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) সঙ্গে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ৩৮ সদস্য নিহত হয়েছেন। এছাড়া পিডিএফের নিহত হন পাঁচজন।

গত বৃহস্পতি ও শুক্রবার মিয়ানমারের কায়াহ রাজ্য এবং সাগাইং অঞ্চলে লড়াই হয় শাসক বাহিনীর সঙ্গে। স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সাগাইং অঞ্চলের কিয়ান্থা গ্রামে চিন বাহিনীসহ পাঁচটি প্রতিরোধ দলের সদস্যরা সেনাদের ওপর হামলা চালায়। প্রায় তিন ঘণ্টার সংঘর্ষে জান্তার তথ্যদাতাসহ মোট ১৫ জন নিহত হয়।
সম্ভাব্য সংঘর্ষের আশঙ্কায় শনিবার জাতীয় ইউনিয়ন দিবস পর্যন্ত কালে-গাংগাও মহাসড়ক এড়িয়ে চলতে জনগণ অনুরোধ করেছে প্রতিরোধ বাহিনী। এদিকে শুক্রবার সাগাইং অঞ্চলের ইয়ানমাবিনে আরেক এক অভিযানে ১৪ পুলিশ সদস্যকে হত্যার দাবি করেছে প্রতিরোধ যোদ্ধারা। এদিকে কায়াহ রাজ্যেও সেনা হতাহতের ঘটনা ঘটেছে।
গত বছরের ১ ফেব্রুয়ারিতে অং সান সু চি’কে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। এরপর ক্ষমতা দখলে নিয়ে সামরিক শাসন জারি করা হয়। এর বিরোধিতায় দেশজুড়ে জান্তাদের বিরুদ্ধে লড়াই করে আসছে ছোট বড় অনেক প্রতিরোধ বাহিনী। সূত্র: দ্য ইরাবতী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps