ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে আইএস হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র

নাগরিকদের চলাচলে সতর্কতা

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আইএসের সম্ভাব্য হামলার আশঙ্কায় ভারতে অবস্থানরত নিজের দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। গত বুধবার ভারতের যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এই সতর্কতা জারি করা হয়। ভারতে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠীটির হামলার শঙ্কা যুক্তরাষ্ট্র এই প্রথম প্রকাশ্যে জানাল বলে ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে। আইএস ভারতকে আক্রমণের লক্ষ্যবস্তু করতে চায় বলে গণমাধ্যমে প্রকাশিত খবরের প্রেক্ষাপটে এই সতর্কবার্তা দেয়া হল বলে দূতাবাস জানিয়েছে। এক বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে ভারতীয় গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদন ভারতের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলায় আইএসআইএলের (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত) আগ্রহের ইঙ্গিত দিচ্ছে। ভারতের ধর্মীয় স্থান, মার্কেট ও উৎসবের স্থানগুলোর মতো যেসব জায়গায় পশ্চিমাদের যাতায়াত রয়েছে সেগুলোতে হামলার হুমকি বাড়ায় যুক্তরাষ্ট্র দূতাবাস (নাগরিকদের) সতর্ক করছে। যুক্তরাষ্ট্রের নাগরিকদেরকে সর্বোচ্চ পর্যায়ের সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দিয়ে বিশ্বের বিভিন্ন স্থানে চলাচলে পররাষ্ট্র দপ্তরের জারি করা সতর্কীকরণ বার্তা মেনে চলার পরামর্শও দেওয়া হয়। ভিওএ।
নাইজারে কৃষক ও রাখালদের মধ্যে সংঘর্ষে নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : নাইজারে গবাদিপশু পালনকারী রাখালদের সঙ্গে কৃষকদের সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৪৩ জন। কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনায় নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম। নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে স্থানীয় এক কর্মকর্তা বলেন, গত মঙ্গলবার সকালে কৃষকদের ফসলের ক্ষেতে একটি পশুর পাল ঢুকে পড়ে শস্য নষ্ট করাকে কেন্দ্র করে সংঘর্ষের সূত্রপাত হয়। খরাকবলিত নাইজারে প্রায়ই সংঘর্ষ ঘটে। বিশেষ করে ফসল ঘরে তোলার মৌসুমে খাবার সংকট ও পানি সরবরাহ নিয়ে উত্তেজনা দেখা দেয়। এই সময়ে গবাদি পশুর পাল শস্যক্ষেত্রে ঢুকে পড়াকে কেন্দ্র করেই এ সব সংঘর্ষ শুরু হয়। ওই কর্মকর্তা বলেন, এই ঘটনায় বেশ কয়েকজন নারী ও শিশু নিহত হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় তাহোউয়া এলাকায় এ সংঘর্ষ ঘটে। এ সময় বাড়িঘরেও আগুন দেয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে এবং একটি তদন্ত শুরু করেছে। নাইজারে প্রায় দুই বছর পর এ ধরনের সংঘর্ষ ঘটল। নিউ ইয়র্ক টাইমস।
যুদ্ধবিধ্বস্ত সিরিয়া সম্বন্ধে সাংবাদিকের বিশ্লেষণ
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার ভয়াবহ গৃহযুদ্ধ চলাকালীন সময়ের ঝুঁকিপূর্ণ পরিবেশে সংবাদ তৈরীর কাহিনী বর্ণনা করেছেন কয়েকজন সাংবাদিক। এরা হলেন সামার নকিসবান্দী, জাওয়াদ মুনা, আহমেদ হাজ হামদো, সাদেক আবদুল রাহমান, রায়েদ রাজ্জক এবং মেইভি শেয়ারল। সাংবাদিকদের মাধ্যমে সিরিয়ার দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের ফলে অসংখ্য মানুষের হতাহতের খবর প্রকাশ করেছেন। দেশটির উত্তর পশ্চিমাঞ্চল আলেপ্পো থেকে কয়েক লাখ লোক নিরাপদ আশ্রয়ের সন্ধানে পালিয়ে গেছে এবং  সেসব এলাকায় জনগণের  ঘরবাড়ি বা হাসপাতালে রাশিয়ার বিমান হামলায় ক্ষতিগ্রস্ত করেছে। এমনকি ক্ষতিগ্রস্ত এলাকার ত্রাণ সামগ্রী পৌঁছতে ব্যাঘাত সৃষ্টি করেছে। এছাড়াও সংঘাতে অসংখ্য মানুষের চোখ-কান ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং অপহরণ-নির্যাতনের ঘটনা আমাদের চোখের সামণে ঘটছে বলে সাংবাদিকরা জানিয়েছেন। সিরিয়ায় একজন সাংবাদিকের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক জায়গা বলে জানিয়েছেন। একটি গৃহযুদ্ধ বিধ্বস্ত স্থান থেকে ভাল কোন প্রতিবেদন প্রদান আদৌ কী সম্ভব বলে উল্লেখ করেছেন সাংবাদিকরা। দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
২৫ আগস্ট, ২০১৮, ৫:৪৭ পিএম says : 0
সনএাসৗ রাষ্ট্র আমেরিকা আই এস লালন পালন করে আবার বলে ভারতে হামলা করবে আই এস এই সমস্ত কিছু আমেরিকার ষড়যন্ত্র যাতে ভারত কে কাবু করে আফগানিস্তানের যুদ্ধে জড়িত করা সম্ভব হয়. সারা বিশ্বে প্রতিটি সনএাসৗ গ্রুপ হলো আমেরিকা এবং ইসরায়েল এর তৈরি সংগঠন এবং ঐ সমস্ত সনএাসৗদের কে অথসহযোগিতা করে আমেরিকা ইসরায়েল এবং সৌদি আরব আমিরাত.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন