রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে বিশাল অর্থ আয় করেছেন আইলিন গু

২০টিরও বেশি ব্র্যান্ডের মুখ শুধুমাত্র ২০২১ সালে আয় ৩ কোটি ১৪ লাখ ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

মঙ্গলবার মহিলাদের ফ্রিস্কি বিগ এয়ার প্রতিযোগিতায় ইউএস-বংশোদ্ভূত অ্যাথলিট চীনের জন্য স্বর্ণপদক জিতে যাওয়ার আগেও ক্রীড়া, ফ্যাশন এবং ব্যাঙ্কিং সেক্টরের একাধিক ব্র্যান্ডের মুখ হয়ে উঠেছেন।
সাউথ চায়না মর্নিং পোস্ট অনুসারে তার কিছু অংশীদারিত্বের মধ্যে রয়েছে গ্লোবাল লাক্সারি ব্র্যান্ড লুই ভিটন, টিফানি অ্যান্ড কোং এবং সুইস ঘড়ি প্রস্তুতকারক আইডব্লিউসি শ্যাফহাউসেন, সেইসাথে চীনা দুধ কোম্পানি মেংনিউ এবং কফি চেইন লাকিন কফি। সাংহাই-ভিত্তিক মিডিয়া আউটলেট ইকাই গ্লোবাল জানিয়েছে, তিনি কমপক্ষে মোট ২৩টি ব্র্যান্ডের সামনে রয়েছেন। চীনের বিলাসবহুল প্রকাশনা জিং ডেইলির মতে, ১৮ বছর বয়সী ‘চীনের সবচেয়ে হটেস্ট কমোডিটি’।

কিন্তু ঠিক কত টাকায় এ চুক্তি হয়েছে?
সাংহাই-ভিত্তিক বাজার গবেষণা সংস্থা সিবিএন ডেটা অনুসারে, ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণকারী ক্রীড়াবিদ গত বছর ব্র্যান্ড অনুমোদন থেকে ২০০ মিলিয়ন ইউয়ান (৩১.৪ মিলিয়ন ডলার) এরও বেশি আয় করেছেন। বিশেষজ্ঞরা ইনসাইডারকে বলেন যে, সংখ্যাটি সম্ভবত বেড়ে যাবে, কেননা, তিনি চীনের জন্য একটি স্বর্ণপদক জিতেছেন।
সিঙ্গাপুরের ইন্টিগ্রেটেড মার্কেটিং কমিউনিকেশন এজেন্সি স্প্ল্যাশ প্রোডাকশনের ডিরেক্টর জেরোম লাউ ইনসাইডারকে জানিয়েছেন, ‘এটি ব্র্যান্ডের সুবিধার জন্য কাজ করে, কারণ শুধুমাত্র অভিজাত ক্রীড়াবিদ যারা বছরের পর বছর কঠোর পরিশ্রম এবং উৎসর্গ করেছেন তারাই একজন অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী হতে পারেন। ভোক্তারা তাকে অনুপ্রেরণা হিসাবে দেখবে এবং আইলিন গু-এর মতো হতে আকাক্সক্ষা করবে’।

তার মঙ্গলবারের বিজয়ের পরে, ওয়েইবো সংক্ষিপ্তভাবে বিপর্যস্ত হয়ে পড়ে, কারণ অনেক লোক তার নাম খুঁজছিল। ট্রেন্ডিং হ্যাশট্যাগগুলোর মধ্যে একটি, ‘পুরো ইন্টারনেট চায় আইলিন গু এর স্টাইল’ ২৩ লাখ বারেরও বেশি বার দেখা হয়েছে, যেখানে ব্যবহারকারীরা তার ব্যবহার করা ব্র্যান্ডের স্কি সরঞ্জাম এবং স্পোর্টসওয়্যার নিয়ে আলোচনা করেছেন।
@ীরধঃরধহলঁহনধনু হ্যান্ডেলসহ একজন ওয়েইবো ব্যবহারকারী গু’র অনুমোদিত একটি ব্র্যান্ডের ডাউন জ্যাকেট পরা নিজের ছবি শেয়ার করেছেন এবং বলেছেন: ‘এ ডাউন জ্যাকেটটি খুব সুন্দর, আমার বন্ধুরা, এটি আমার দেবী গু আইলিং-এর মতো একই স্টাইল’।

বিশেষজ্ঞরা বলছেন, কেন চাইনিজ এবং বিদেশী ব্র্যান্ডগুলো তাকে এত আকর্ষণীয় মনে করে তার একটি অংশ হল তার বহুজাতিক পটভূমি।
গু সান ফ্রান্সিসকোতে একজন আমেরিকান বাবা এবং একজন চীনা মায়ের ঔরসে জন্মগ্রহণ করেন এবং তার জীবনের বেশিরভাগ সময় মার্কিন প্রতিনিধিত্ব করা সত্ত্বেও তিনি ২০১৯ সালে চীনের প্রতিনিধিত্ব করার জন্য বেছে নিয়েছিলেন, যেখানে তিনি গু আইলিং নামেও পরিচিত।
মিঃ লাউ বলেছেন: ‘আইলিন গুকে ব্র্যান্ডগুলোর জন্য চীনের বাজারে ভোক্তাদের সাথে অনুরণিত করার জন্য একটি সেতু হিসাবে বিবেচনা করা যেতে পারে। শুধু তাই নয়, তিনি চীনা ব্র্যান্ডগুলোকে দিয়েছেন যে, তিনি একটি আন্তর্জাতিক দৃষ্টিকোণ নিয়ে কাজ করছেন’।

সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটির মার্কেটিং লেকচারার প্যাট্রিসিয়া লুই বলেছেন: ‘জেরেমি লিনের মতো, আইলিন গু একজন বিরল ইউরেশীয় আমেরিকান যিনি পশ্চিমা এবং এশিয়ান উভয় শ্রোতাদের সাথে সংযোগ স্থাপন করেছেন। জেরেমি এক দশক আগে ‘লিনসানিটি’ তৈরি করেছিলেন, এখন আমাদের কাছে একটি নতুন ‘গুসানিটি’ রয়েছে’।
যেহেতু চীন দ্বৈত নাগরিকত্বকে স্বীকৃতি দেয় না, গু তার নাগরিকত্ব সম্পর্কে স্পষ্টভাবে কিছু বলেননি। এ সপ্তাহের শুরুতে তার স্বর্ণপদক জয়ের পর একটি সংবাদ সম্মেলনে তিনি চীনের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার আমেরিকান নাগরিকত্ব ত্যাগ করেছেন কিনা তার প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন।
পরের সপ্তাহে, গু শীতকালীন অলিম্পিকে আরো দুটি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে- সেøাপেস্টে এবং হাফ-পাইপে। সূত্র : ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps