শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ফেনীতে দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণ

মো. ওমর ফারুক, ফেনী থেকে | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের বিরলীতে কোটি টাকা ব্যয়ে পুনঃনির্মিত হয়েছে দৃষ্টিনন্দন মসজিদ। ফেনী জামেয়া রশীদিয়া মাদরাসার মোহতামিম মুফতি শহীদুল্লাহ মসজিদটির উদ্বোধন করেন।
বিরলী জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি কাজী নজরুল ইসলাম বলেন, সর্বপ্রথম ১৯০৩ সালে মসজিদটি স্থাপিত হয়। এরপর ১৯৮৭ সালে একবার সংস্কার করা হয়। সর্বশেষ ২০২১ সালে ফেব্রুয়ারি মাসে মসজিদটির পুনঃনির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়।
তিনি আরও জানান, ১৪ শতক জমিতে দ্বিতল বিশিষ্ট এ মসজিদটি নির্মাণে প্রায় কোটি টাকা খরচ হয়েছে। এর অধিকাংশ টাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক দানবীর দিয়েছেন। অল্প কিছু দান নেয়া হয়েছে স্থানীয়দের কাছ থেকে। মসজিদ নির্মাণে ব্যবহার করা হয়েছে আধুনিক সব আসবাবপত্র। ভেতরে রয়েছে ছয়টি দৃষ্টিনন্দন ঝাড়বাতি, মেজে এবং দেয়ালে লাগানো হয়েছে আল্লাহ ও মুহাম্মদ (সা.) লেখা নানা রংয়ের দামি টাইলস। প্রবেশ মুখের দৃষ্টিনন্দন কাঠের দরজাগুলোতে খোদাই করা রয়েছে আল্লাহ ও রাসুলের নাম। মসজিদ কমিটির সভাপতি আরও জানান, ওপরতলা নিচতলা মিলিয়ে মসজিদটিতে ২ হাজারের বেশি মুসল্লাী নামাজ পড়তে পারবেন। রয়েছে সুপ্রশস্থ বারান্দা।
মসজিদের পাশেই রয়েছে ওজুর জন্য সুবিশাল পুকুর ও পাকাঘাট। এছাড়াও মসজিদ লাগোয়া রয়েছে ওজুখানা। মৃত ব্যক্তি বহনের জন্য খাটিয়া রাখার জন্য রয়েছে আলাদা কক্ষ।
মসজিদটি উদ্বোধনের সময় দোয়া ও মিলাদে আরও উপস্থিত ছিলেন বিরলী দারুল উলুম ইসলামীয়া মাদরাসার মোহতামিম মুফতি তৈয়ব সুলতানী, জয়লস্কর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশীদ মিলন, কাজিরবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী বুলবুল আহমেদ সোহাগ, সদর উপজেলা আ.লীগের সহ-সভাপতি নিজাম উদ্দিন ভূঞা, সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আজিজুল হক, ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহাম্মাদ আবু তাহের ভূঁইয়া ও আজাদ মালদার, দৈনিক অজেয় বাংলা নির্বাহী সম্পাদক শাহজালাল ভূঞাসহ ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত সদস্যরা এবং এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা ও বিভিন্ন মাদরাসার শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন