বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সৎ ও সাহসী লোক প্রয়োজন

সার্চ কমিটিতে বিশিষ্টজনদের মতামত বিএনপির কাছে নাম চাইলো সার্চ কমিটি কাল বৈঠকের পর প্রকাশ হবে সার্চ কমিটির নামের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে নিরপেক্ষ না খুঁজে সৎ ও সাহসী লোক নির্বাচন করতে সার্চ কমিটিকে পরামর্শ দিয়েছেন বিশিষ্টজনরা। যারা আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রধানমন্ত্রীকেও কাঠগড়ায় দাঁড় করাতে পারবে এমন সৎ ও সাহসী লোক নির্বাচন কমিশনে প্রয়োজন। সার্চ কমিটির বৈঠক শেষে ইতিহাসবিদ ও সাহিত্যিক অধ্যাপক মুনতাসীর মামুন সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশে নিরপেক্ষ লোক পাওয়া কঠিন। নির্বাচন কমিশনে (ইসি) সৎ ও সাহসী ব্যক্তি হলেই চলবে। প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে জমা হওয়া নামের তালিকা প্রকাশ করবে সার্চ কমিটি। সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এ তথ্য জানিয়েছেন। গতকাল বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকের শুরুতে তিনি এ তথ্য জানান। বিএনপি, সিপিবিসহ যেসব রাজনৈতিক দল এখনও প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার পদে নাম প্রস্তাব করেনি তাদের আজ বিকালের মধ্যে নাম দেয়ার আহ্বান জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি কাদের নাম প্রস্তাব করবে তা আগামীকাল বিকেলে কমিটির বৈঠকের পর প্রকাশ করা হবে। বিকেল ৪টায় কমিটির বৈঠক শুরু হবে। বিশিষ্টজনদের সঙ্গে সার্চ কমিটির তৃতীয় দফার বৈঠকের পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
এর আগে সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে বিকেল ৪টা ২০ মিনিটে বিশিষ্টজনদের সঙ্গে সার্চ কমিটির তৃতীয় দফার বৈঠক শুরু হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। সার্চ কমিটির সদস্যদের মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকের শুরুতেই সার্চ কমিটির প্রধান ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে আসা সবার নাম প্রকাশ করা হবে। আজ সোমবার বিকেলে এ তালিকা প্রকাশ করা হবে। গণমাধ্যমও সেখান থেকে নাম প্রকাশ করতে পারবে। গতকালের বৈঠকে আমন্ত্রণ পাওয়া ২৩ বিশিষ্টজনের মধ্যে ১৮ জন উপস্থিত ছিলেন।

এর আগে ১২ ফেব্রুয়ারি প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। এই দুটি সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

বিশিষ্ট নাগরিকদের মতামত নেওয়ার জন্য গতকাল তৃতীয় দফার বৈঠক অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে বিকেল ৪টা ২০ মিনিটে এ বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন-স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক ড. আইনুন নিশাত, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, লেফট্যান্টে কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আবদুল আজিজ, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, সাবেক এডিশনাল আইজিপি নুরুল আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছ, প্রজন্ম ৭১-এর আসিফ মুনির ও ডা. নুজহাত চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps