বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিপিএল দামামা আজ

উদ্বোধনী ম্যাচে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রতিপক্ষ রাজশাহী কিংস

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:১৭ পিএম, ৩ নভেম্বর, ২০১৬

শামীম চৌধুরী : অন্য রকম সাজে এখন সজ্জিত শের-ই-বাংলা স্টেডিয়াম।  সুপার স্টারদের আনাগোনায় সরব হয়ে উঠেছে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের একাডেমী মাঠ। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, ইংল্যান্ড, আফগানিস্তান ক্রিকেটারদের উপস্থিতিতে সরব হয়ে উঠেছে শের-ই-বাংলা স্টেডিয়াম।  হঠাৎই অন্যরকম দেখাচ্ছে সবকিছু।  চারদিন আগে অবিশ্বাস্য এক ইতিহাস রচনা, ইংল্যান্ডকে টেস্টে মাত্র ৩ দিনে হারিয়ে দেয়ার রেশটা ভালোই লেগেছে বিপিএল’র গায়ে। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট বিপিএল সম্প্রচারে আগের তিন আসরে কি অনীহাই না ছিল ভারতীর টেলিভিশন চ্যানেলগুলোর। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) টিভি স্বত্ব পাওয়া  ভারতের জনপ্রিয় চ্যানেল সনি সিক্স এবার এগিয়ে এসেছে ভারতে বিপিএল সম্প্রচারে! বিপিএল’র টিভি স্বত্ব প্রতিষ্ঠান চ্যানেল নাইন থেকে ভারতের অংশে সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে তারা!  বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তহবিল সমৃদ্ধ করতে ২০১২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-২০ প্রবর্তন করে বাংলাদেশের ক্রিকেটের ব্রান্ডিংটা অন্যরকম করতে চেয়েছিলেন বিসিবি’র সে সময়ের সভাপতি আ.হ.ম মোস্তফা কামাল (লোটাস কামাল)। তার প্রবর্তিত সেই বিপিএল এখন আইপিএল’র প্রতিদ্বন্দ্বী আসরে হচ্ছে গণ্য! আজ থেকে অনুষ্ঠেয় বিপিএল ‘ফোর’ শুধু বাংলাদেশের মধ্যেই থাকছে না সীমাবদ্ধÑ ৩৬ দিনের এই আসরটি বিশ্বের ১২২টি দেশে সরাসরি সম্প্রচারিত হবে। গত ৩০ সেপ্টেম্বর প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্রিকেট বিশ্বকে বিপিএল বার্তা পৌঁছে দিয়েছে বিসিবি। টি-২০ ক্রিেেকটের সেনসেশন  আফ্রিদি, গেইল, স্যামি, সাঙ্গাকারা, মাহেলাদের সঙ্গে সাকিব, মাশরাফি, তামীম, মুশফিকুর, সাব্বিরদের লড়াইয়ে আজ থেকে বেজে উঠবে বিপিএল দামামা।   
আকর্ষণীয় উদ্বোধনী অনুষ্ঠান এবং আতশবাজির উৎসব বাদ দিয়েই এবার সরাসরি মাঠে গড়াচ্ছে বিপিএল। আগামী মাসে নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশ ক্রিকেট দল ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প  করবে বলে উদ্বোধনী অনুষ্ঠানের আইডিয়া থেকে বেরিয়ে সরাসরি মাঠের যুদ্ধে ৭ ফ্রাঞ্চাইজিকে দিচ্ছে নামিয়ে বিপিএল গভর্নিং কাউন্সিল। মাঠের লড়াই উদ্বোধনী ম্যাচে আজ বেলা আড়াইটায় মাঠে নামছে  ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রতিপক্ষ নুতন ফ্রাঞ্চাইজি রাজশাহী কিংস। দিনের দ্বিতীয় খেলায় সন্ধ্যা সোয়া ৭টায় রংপুর রাইডার্সের প্রতিপক্ষ নুতন ফ্রাঞ্চাইজি খুলনা টাইটান্স।
উদ্বোধনী ম্যাচে মাশরাফির সঙ্গে লড়াইটা ড্যারেন স্যামীর। বিপিএল’র গত ৩টি আসরের সব ক’টি ট্রফি জয়ী অধিনায়ক যেখানে  সংক্ষিপ্ত ভার্সনের এই ক্রিকেট আসরে চতুর্থ শিরোপায় নিজেকে নিজে ছাড়িয়ে যেতে চানÑকুমিল্লা ভিক্টোরিয়ান্স টানা শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন দেখছে মাশরাফির হাতে আরো একবার আর্মব্যান্ড পরিয়ে দিয়ে। সেখানে ২০১২ এবং ২০১৬ টি-২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে শিরোপা উপহার দেয়া অধিনায়ক ড্যারেন স্যামী বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে প্রথমবারের মতো কোনো দলের অধিনায়কত্বকে সাফল্যে রূপ দিতে প্রত্যয়ী।  ক্যারিবিয়ান জেসন হোল্ডার, রবম্যান পাওয়েল, পাকিস্তানের ইমাদ ওয়াসিম, গত আসরের আসর সেরা আসহার জাইদি, খালিদ লতিফ, শাহজিব হাসান, সোহেল তানভীরের সঙ্গে শ্রীলংকার কুলাসাকেরা, আফগানিস্তানের রশিদ খানÑ মাশরাফির হাতে মজুদ এসব বিদেশি অস্ত্র। তবে মাশরাফি তাকিয়ে স্থানীয় ক্রিকেটারদের দিকেÑ ‘চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন, এতোটা চিন্তা করছি না। প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। যদি ভালো শুরু পাই তাহলে মোমেন্টামটা সাথে থাকলে সামনের ম্যাচগুলো খেলতে কিছুটা হলেও সহজ হবে। আমাদের বেশ ক’জন তরুণ ক্রিকেটার আছে।  যারা অনূর্ধ্ব ১৯ দলের হয়ে ভালো খেলেছে। শান্ত’র সাম্প্রতিক  ফর্ম খুব ভালো, আল আমিনও ৭০০-এর মতো রান করেছে ঢাকা লিগে এবার। স্থানীয় ক্রিকেটাররা যদি তাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারে, তাহলে অনেক দূর যেতে পারবে আমাদের দলটি।’
সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ দলের বদলে যাওয়ার নায়ক মাশরাফি বিপিএল’র সর্বশেষ আসরে মাঝারিমানের দল নিয়ে করেছেন অসাধ্য সাধন। তার নেতৃত্বেই চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সে কারণেই রাজশাহী কিংস অধিনায়ক ড্যারেন স্যামী মাশরাফিকেই বড় প্রতিপক্ষ মনে করছেনÑ ‘মুর্তজা খুব ভালো অধিনায়ক, খুব ভালো মানুষ। ওদের দলটাও দারুণ। আমরা এই টুর্নামেন্টে নতুন। তবে আমরাও খুব আত্মবিশ্বাসী। মাঠে নেমে আমরা যদি পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, তাহলে আমরাও দারুণ কিছু করতে পারব বলে আশাবাদী। টি-টোয়েন্টিতে কোনো এক ক্রিকেটারই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। ছন্দটা যদি আমাদের সঙ্গে থাকে, তাহলে আমাদের পক্ষে ভালো কিছু করা সম্ভব।’ ছন্দটাও পাবেই দলটি। দলটির ড্রেসিংরুমে যে রক স্টার ক্রিকেটার কেরিক উইলিয়ামস আছেন। গ্যাংনাম নৃত্যে বিশ্বকে অন্য বিনোদন দেয়া ক্যারিবিয়ান উৎসব প্রবর্তনের নায়কের দল রাজশাহী কিংসে আছেন পাকিস্তানের মোহাম্মদ সামী, ওমর আকমল, ইংল্যান্ডের সামিট প্যাটেল, শ্রীলংকার শ্রীবর্ধনে, উপল থেরাঙ্গা। স্থানীয় ক্রিকেটার মুমিনুল, সোহান, আবুল হোসেন রাজু, ফরহাদ রেজা’দের সাথে আছেন সময়ের সেনসেশন মেহেদী হাসান মিরাজÑ টনিকটা যে ভালোই পাচ্ছে রাজশাহী কিংস।
নিষ্কলুষ বিপিএল’র অঙ্গীকারের পাশে  সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দিয়ে বিদেশি ক্রিকেটার, কোচিং স্টাফকে করেছে বিসিবি আশ্বস্ত। খেলাপি ফ্রাঞ্চাইজি বাদ দিয়ে, নুতন ফ্রাঞ্চাইজি নিয়ে, টিভি স্বত্ব, টাইটেল স্পন্সরশিপ থেকে শুরু করে বিপিএল সম্পৃক্ত সকল স্পন্সরশিপ রাইটস বিক্রি করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ক্রিকেটারদের সম্মানী বুঝিয়ে দেয়ার দায়িত্ব ফ্রাঞ্চাইজিরা পালনে ব্যর্থ হলে অতীতের মতো এবারো নিজস্ব তহবিল থেকে বিসিবি ক্রিকেটারদের সে সম্মানীর অংক দিবে বুঝিয়ে। চ্যাম্পিয়ন দলের জন্য প্রাইজমানি ২ কোটি টাকা, রানার্স আপের জন্য ৭৫ লাখ টাকা! এমন এক আসরের টিভি সম্প্রচারে ব্যবহৃত হবে সর্বাধুনিক প্রযুক্তি!  ২০০ টাকার গ্যালারি  টিকিটে দিনে ২টি খেলাÑউদ্বোধনী দিনে গতকালকের মধ্যেই বিক্রি হয়ে গেছে ৯৫ শতাংশ টিকিট। ঘরোয়া ক্রিকেটে আন্তর্জাতিক মানের আসর বিপিএল’র দামামা যে গেছে বেজে।   

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন