বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বাড়ালে রপ্তানি কমার আশঙ্কা রয়েছে: নির্বাহী সভাপতি বিকেএমইএ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:২১ এএম

পানি ছাড়া জীবন চলে না। গ্যাস ও বিদ্যুৎও সমান গুরুত্বপূর্ণ। কিন্তু খাল-বিল-নদীর দেশে দাম চড়ছে পানির। দফায় দফায় বাড়ছে গ্যাস.বিদ্যুৎ এর দামও। ধীরে ধীরে এসব যেন চলে যাচ্ছে সাধারণ মানুষের নাগালের বাইরে। অতি প্রয়োজনীয় পণ্যগুলোর দাম গত ১২ বছরে বেড়েছে দুই থেকে আড়াই গুণ।
এদিকে, বাংলাদেশে গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বাড়ালে চাপের মধ্যে পড়বে শিল্পোদ্যোক্তারা এবং এ কারনে উৎপাদন ও রপ্তানি কমে যাওয়ারও আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন দেশের শীর্ষ নিট পোশাক রপ্তানিকারক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম
কেননা দেশের অর্থনীতির অন্যতম স্তম্ভ হচ্ছে শিল্প। করোনার এমন এক সময়ে এই খাতের মধ্যে বিরুপ প্রভাব দেশের অর্থনীতির জন্য বড় আঘাত আনতে পারে বলেও মনে করছেশের অন্যতম শিল্পোদ্যোক্তা মোহাম্মদ হাতেম বলেন, বৈশ্বিক মহামারী করোনার কশাঘাতে শিল্পোদ্যোক্তারা বিপদের মধ্যে আছেন। এমন পরিস্থিতিতে নতুন করে দাম বাড়ালে পণ্য উৎপাদন খরচ বেড়ে যাবে। ওই বাড়তি দাম ক্রেতাদের কাছ থেকে পাওয়া যাবে না। এর ফলে উদ্যোক্তারা উৎপাদন কমিয়ে দিবেন। রপ্তানি কমে যাওয়ারও আশঙ্কা রয়েছে
তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। বাংলাদেশেও করোনার ভয়াবহতাও বাড়ছে। পণ্য উৎপাদনের কাঁচামাল বাড়তি দামে কিনতে হচ্ছে। এমন পরিস্থিতিতে গ্যাস বিদ্যুৎ ও পানির দাম বাড়লে উদ্যোক্তারা দিশাহারা হয়ে পড়বেন। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই মুহূর্তে গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বাড়ানো যৌক্তিক হবে না।
বিকেএমইএর এই নির্বাহী সভাপতি বলেন, শিল্পোদ্যোক্তারা করোনার ধাক্কা এখনো কাটিয়ে উঠতে পারেনি। ঋণের জালে জর্জরিত। শিল্পোদ্যোক্তাদের বাঁচাতে হলে এমন সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। তাছাড়া শিল্পের সঙ্গে দেশের কোটি মানুষ জড়িত। এসব সাধারণ মানুষের ওপরে বাড়তি চাপ পড়বে, যা শিল্পোদ্যোক্তারা সামাল দিতে পারবে না। শিল্প বাঁচানো কঠিন হয়ে পড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps