মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহামারি চূড়ান্ত পর্যায়ে থাকতে পারে মনে করা ‘যুক্তিসঙ্গত’

সিএনবিসিকে মডার্নার সিইও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

মডার্নার সিইও স্টিফেন ব্যানসেল বলেছেন, আমরা মহামারির চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছি বলে অনুমান করা ‘যুক্তিসঙ্গত’। কোভিড -১৯ মহামারি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে- এমন মতামত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি সিএনবিসির ‘স্কোয়াক বক্স এশিয়া’কে বলেন, ‘আমি মনে করি এটি একটি যুক্তিসঙ্গত দৃশ্যকল্প’।

গতকাল বুধবার তিনি বলেন, ‘ওমিক্রন বা সার্সকোভ-২ ভাইরাসের বিকাশের ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে, আমরা কম এবং কম ভাইরাস দেখতে পাব’। তিনি আরো বলেন যে, আরো একটি ‘২০ শতাংশ দৃশ্যকল্প রয়েছে যেখানে আমরা একটি পরবর্তী মিউটেশন দেখতে পাচ্ছি, যা ওমিক্রনের চেয়ে বেশি মারাত্মক’। তিনি বলেন, ‘আমি মনে করি আমরা একটি বিশ্ব হিসাবে ভাগ্যবান যে, ওমিক্রন খুব বেশি ভাইরাল ছিল না, কিন্তু তবুও আমরা দেখছি যে, ওমিক্রনের কারণে গ্রহের চারপাশে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী গত ৭ দিনে ১৫.৪৭ মিলিয়ন নতুন শনাক্ত হয়েছে এবং একই সময়ে ৭৩,১৬২ জন মারা গেছে। কিছু গবেষণায় দেখা গেছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট আরো সংক্রামক দেখায়, এটি সাধারণত ডেল্টার মতো মানুষকে অসুস্থ করে না। স্বাস্থ্য কর্মকর্তারাও গুরুত্বারোপ করেছেন যে, ওমিক্রনের হুমকি মøান হতে পারে।
কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান, ড. টেড্রোস আধানম ঘেব্রেইসাস জানুয়ারিতে সতর্ক করে দিয়েছিলেন যে, মহামারিটি তার শেষের দিকে এগিয়ে যাচ্ছে বলে ধরে নেওয়া বিপজ্জনক। প্রকৃতপক্ষে, তিনি বলেন যে, এটি ‘কোথাও কাছাকাছি নয়’ এবং সতর্ক করে দিয়ে বলেন যে, ওমিক্রন বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ার সাথে সাথে নতুন রূপগুলো সম্ভবত আবির্ভূত হবে।

হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাওচিও গত মাসে বলেছিলেন যে, ওমিক্রন ভ্যারিয়েন্ট মহামারির চূড়ান্ত তরঙ্গ চিহ্নিত করবে কিনা সে সম্পর্কে এটি এখনও একটি ‘উন্মুক্ত প্রশ্ন’।
জানুয়ারিতে, মডার্না ঘোষণা করেছে যে, তারা একটি বুস্টার শটের নিরাপত্তা এবং কার্যকারিতা নিরুপণের জন্য একটি ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে যা বিশেষভাবে ওমিক্রন ভ্যারিয়েন্টকে লক্ষ্য করে।

কোম্পানির মতে, ট্রায়ালে প্রথম অংশগ্রহণকারী ইতোমধ্যেই ওমিক্রন-নির্দিষ্ট বুস্টার শটের একটি ডোজ পেয়েছে। এটি ১৮ বছর বা তার বেশি বয়সী প্রায় ৬০০ প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীকে দুটি গ্রুপের মধ্যে বিভক্ত করার জন্য নথিভুক্ত করার আশা করছে।

এশিয়া সম্প্রসারণের পরিকল্পনা
আলাদাভাবে, মডার্না এশিয়ায় তার উপস্থিতি প্রসারিত করার পরিকল্পনা ঘোষণা করেছে। তিনি সিএনবিসিকে বলেন, ‘আমরা অঞ্চলের গুরুত্ব বিবেচনায় এশিয়ায় উপস্থিতি প্রসারিত করতে চাই। ‘এ ভাইরাস দূর হচ্ছে না, যেমনটি আমরা প্রায় শুরু থেকেই বলে আসছি - এ ভাইরাস ফ্লুর মতো চিরকাল মানুষের সাথে থাকবে এবং আমাদের এটির সাথেই বসবাস করতে হবে’।

ব্যান্সেল বলেছেন, তিনি এশিয়ার অর্থনৈতিক সম্প্রসারণকে ‘খুবই উত্তেজনাপূর্ণ’ বলে মনে করেন এবং কোম্পানিটি মালয়েশিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর এবং হংকং-এ নতুন সহায়ক সংস্থা খুলতে চায়।
মার্কিন বায়োটেক ফার্ম এক বিবৃতিতে বলেছে যে, মডার্না ‘তার কোভিড-১৯ ভ্যাকসিন এবং ভবিষ্যতের মডার্না ভ্যাকসিন এবং থেরাপিউটিকগুলোর উৎপাদন এবং বিতরণের মাপকাঠি চালিয়ে যাওয়ার কারণে এ সম্প্রসারণটি এসেছে’।

মডার্নার ম্যাসেঞ্জার আরএনএ ভ্যাকসিন বর্তমানে হংকং-এ সহজলভ্য নয় যেখানে সম্প্রতি কোভিডের বিস্তার ঘটেছে। ব্যান্সেল বলেছেন, সংস্থাটি বর্তমানে ‘এটি অনুমোদনের জন্য কর্তৃপক্ষের সাথে কাজ করছে’। সূত্র : সিএনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন