রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে আশ্বস্ত হতে চায় ব্রিটেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১১ এএম

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ আটককৃতদের সঙ্গে আন্তর্জাতিক অঙ্গীকার অনুযায়ী আচরণ করা হবে, এমন প্রত্যাশা ব্যক্ত করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)-এর দক্ষিণ এশিয়া, জাতিসংঘ ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদ একথা জানান।

জানা যায়, বেগম খালেদা জিয়ার কারাদণ্ডের বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে ৬ ডিসেম্বর একটি চিঠি লিখেছিলেন যুক্তরাজ্যের বার্মিংহামের প্রতিষ্ঠান নিউ হোপ গ্লোবাল এর চেয়ারম্যান মোহাম্মদ ফয়েজ উদ্দিন এমবিই। ওই চিঠির জবাবে গত ২২ ডিসেম্বর লর্ড তারিক আহমেদ এমন কথা বলেন। যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে এবং মানবাধিকার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে চিঠির জবাব দিচ্ছেন উল্লেখ করে লর্ড তারিক আহমেদ লিখেছেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনে যুক্তরাজ্য উদ্বিগ্ন। মানবাধিকারের দিক থেকে ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিস (ঋঈউঙ) এর জন্য বাংলাদেশ অগ্রাধিকার দেশের তালিকায় রয়েছে এবং আমরা নিয়মিতভাবে আমাদের মানবাধিকার সংক্রান্ত উদ্বেগগুলো বাংলাদেশ সরকারের কাছে উত্থাপন করে থাকি যার মধ্যে আটক ব্যক্তিদের চিকিৎসার বিষয়টিও রয়েছে। প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে যুক্তরাজ্য বাংলাদেশ সরকারকে, মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি সম্মানপ্রদর্শনের গুরুত্বের ওপর জোর দিতে থাকবে জানিয়ে লর্ড তারিক আহমেদ লিখেছেন, আমরা আশা করি, মানবাধিকার বিষয়ে বাংলাদেশের যে আন্তর্জাতিক অঙ্গীকার রয়েছে, খালেদা জিয়াসহ অন্য যারা আটক রয়েছেন তাদের সঙ্গে সে অনুযায়ী আচরণ করা হবে। আটক ব্যক্তিদের চিকিৎসা এবং বিচারিক প্রক্রিয়ার সততা ও স্বাধীনতার বিষয়ে আমরা নিয়মিত বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে থাকি। আমরা খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে বাংলাদেশ সরকারের কাছ থেকে আশ্বস্ত হতে চাওয়ার বিষয়টিও অব্যাহত রাখব।

গত নভেম্বর মাসে নিজের বাংলাদেশ সফরের স্মৃতিচারণ করে লর্ড তারিক আহমেদ লিখেছেন, ওই সময় আমি বাংলাদেশ সরকার, সুশীল সমাজের প্রতিনিধি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে দেখা করে মানবাধিকারের প্রতি গুরুত্ব পুনর্ব্যক্ত করি। এসব উদ্বেগ উত্থাপনে যুক্তরাজ্য বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্ত থাকবে এবং একটি স্থিতিশীল, সমৃদ্ধ ও গণতান্ত্রিক বাংলাদেশের জন্য সকল প্রচেষ্টাকে সমর্থন জানাবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, লর্ড তারিক আহমেদ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ১৪ নভেম্বর ঢাকা সফরে এসেছিলেন। ওই সফরে তিনি ঢাকা-লন্ডনের দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে বিভিন্ন পর্যায়ে বৈঠক করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
shirajumazumder ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১:৫৮ এএম says : 0
Near to Law all are equal there is no doubt it But every one have right to get proper treatment till to seen up to heart beat .Whether they accused or innocent some how any one. As of the human sense it should be consider all the matter at least must be given them food cloth and treatment. It is mandatory for the accused person . Those we among us are high official get treatment as of Government rule. all life is value able. Every man want to survive . No body want die. In this situation which treatment is un available in our country that should be manage GOVTT If not possible by the government in this cases I mean patent must be refers them where is it available. This is the style of democracy and this is humanity In that cases Human team s have no right to say any thing . This true Due to the organization of HUMAN RIGHTs numbers of indigenous people of the world till to date are getting varieties services from elsewhere. and survive very tightly.
Total Reply(0)
Mohammad Shahidullah ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১১ এএম says : 0
Who is this লর্ড তারিক আহমেদ? Is he Pakistani British?
Total Reply(0)
Ami Nul ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৮ এএম says : 0
আমার মতে যদি খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য অনুমতি দেওয়া না হয় আর খালেদা জিয়া এভাবেই মারা যান তাহলে বাংলাদেশ যতো দিন থাকবে ততদিন আওয়ামীলীগ এর খেসারত দিতে হবে
Total Reply(0)
Ahmed Bin Sharif ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৮ এএম says : 0
ইনশাআল্লাহ তাড়াতাড়ি সুস্থ হয়ে ফিরবে
Total Reply(0)
Md Zakir ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৯ এএম says : 0
আমাদের দেশ নিয়ে ও দেশের মানুষকে নিয়ে পায়তারা শুরু করিতেছে। এটা ভালো লক্ষন নয়।
Total Reply(0)
Shozib Bepari Zihad ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৯ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন বেগম খালেদা জিয়া কে বিদেশে নেওয়ার অনুমতি দেওয়া উচিত
Total Reply(0)
মিফতাহুল জান্নাত ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৩৯ এএম says : 0
দেশবাসি আশা করে রাজনীতির উর্ধে উঠে সরকার মানবিক হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps