সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

কেনার বদলেশেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা। ফলে বড় দরপতনের মধ্যদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার ব্যাংক, বিমা আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক কমেছে ৫২ পয়েন্ট, আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৭৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি ডিএসইতে গত দেড় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর ফলে বুধবার সূচক বাড়ার পর বৃহস্পতিবার দরপতন হলো। তার আগে সোম ও মঙ্গলবার দরপতন হয়েছিল। ডিএসইর তথ্য অনুযায়ী, ডিএসইতে ৩৭৭টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৭৮ লাখ ১৩ হাজার ৫৭৮টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৫৭টির, অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম।

ডিএসইর প্রধান সূচক ৫২ দশমিক ৩৩ পয়েন্ট কমে ৭ হাজারের নিচে (৬ হাজার ৯৯১ পয়েন্টে) নেমে এসেছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে দশমিক ৮৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে দশমিক ২৪ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪ কোটি ৯৯ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২১৩ কোটি ৬৪ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে কিছুটা কম। শুধু তাই নয়, দেড় মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগের চলতি বছরের ২ জানুয়ারি পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ৮৯৪ কোটি ১৭ লাখ ৮৪ হাজার টাকা।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ওরিয়ন ফার্মা, বিএসসি, ফরচুন সু, ইয়াকিন পলিমার, সোনালী পেপার, রহিমা ফুড করপোরেশন, ব্রিটিশ আমেরিকান টোবাকো, জেএমআই সিরিঞ্জ এবং স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৭৪ পয়েন্ট কমে ২০ হাজার ৪৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩১৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১৯টির, অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬৮ লাখ ৮৮ হাজার ৯২৪ টাকার শেয়ার।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps