বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মৌলিক আইনের বাংলা প্রণয়ন-প্রকাশ দাবি ১০ আইনজীবীর লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

দেওয়ানি, ফৌজদারিসহ দেশের মৌলিক আইনগুলো বাংলায় প্রণয়ন ও পাঠযোগ্য করতে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্ট বারের ১০ আইনজীবীর পক্ষে গতকাল বৃহস্পতিবার অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির রেজিস্ট্রার্ড ডাকযোগে এ নোটিশ দেন। আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, বাংলা একাডেমির মহাপরিচালক ও সুপ্রিম কোর্টের জেনারেলকে নোটিশের ‘প্রাপক’ করা হয়। নোটিশ সম্পর্কে অ্যাডভোকেট শিশির মনির বলেন, দেশের দেওয়ানি ফৌজদারি, দÐবিধির, সাক্ষ্য ও তামাদি আইনের মতো মৌলিক আইনগুলোর বাংলায় অনুদিত নির্ভরযোগ্য পাঠ প্রণয়ণ ও প্রকাশ করতে এ নোটিশ দেয়া হয়েছে।

নোটিশে বলা হয়, সংবিধানের ৩ নং অনুচ্ছেদে ‘বাংলা’কে একমাত্র রাষ্ট্রভাষার মর্যাদা দেয়া হয়েছে। আর এ অনুচ্ছেদের বিধান কার্যকর করার উদ্দেশ্যে ১৯৮৭ সালে বাংলা ভাষা প্রচলন আইন প্রণয়ন করা হয়। সেই আইনের ৩ ধারা অনুযায়ী সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব কার্যাবলি অবশ্যই বাংলায় হতে হবে। আইনের এ বিধান সত্তে¡ও দেশের আদালতের অধিকাংশ রায় ও আদেশ এবং অন্যান্য কার্যাবলি ইংরেজিতে প্রদান করা হয়।

নোটিশে আরও বলা হয়, আদালতে মামলার বিভিন্ন পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে দেওয়ানি কার্যবিধি, ফৌজদারি কার্যবিধি, দÐবিধি, সাক্ষ্য আইন, চুক্তি আইন, তামাদি আইন ও সুনির্দিষ্ট প্রতিকার আইনের মতো মৌলিক আইনগুলোর গুরুত্ব ও ব্যবহার সর্বাধিক। কিন্তু এখন পর্যন্ত এসব মৌলিক আইনের কোনো নির্ভরযোগ্য বাংলা পাঠ প্রণয়ন করা হয়নি। আদালতে বাংলা ভাষা প্রচলনের স্বার্থে এসব আইনের বাংলায় অনুদিত নির্ভরযোগ্য পাঠ প্রণয়ন ও প্রকাশ অত্যাবশ্যক।

তাই মৌলিক আইনগুলোর বাংলায় অনুদিত নির্ভরযোগ্য পাঠ প্রকাশে কার্যকর উদ্যোগ গ্রহণের অনুরোধ করছি। এর ব্যত্যয় ঘটলে এ বিষয়ে উচ্চ আদালতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে।
নোটিশ প্রদানকারী আইনজীবীরা হলেন, মোস্তাফিজুর রহমান, মীর ওসমান বিন নাসিম, মো: আসাদ উদ্দিন: মো: মুজাহিদুল ইসলাম, জোবায়দুর রহমান, মো: আব্দুস সবুর দেওয়ান, আল রেজা মো: আমির, আব্দুল্লাহ হিল মারুফ ফাহিম, জিএম মুজাহিদুর রহমান ও মো: জহিরুল ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন