রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বরিশালকে কাঁদিয়ে বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৬ পিএম

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)র’অষ্টম আসরের ফাইনালে বরিশালকে কাঁদিয়ে শিরোপা জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শুক্রবার মিরপুরে উত্তেজনার লড়াইয়ে টানটান উত্তেজনার ম্যাচে শেষ বলে বরিশালকে ১ রানে হারিয়ে তৃতীয় বারের মতো বিপিএল শিরোপা জিতলো কুমিল্লার দলটি। কুমিল্লার দেয়া ১৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৫০ রানে থেমে যায় সাকিবের দল।

জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই শূন্য রানে বিদায় নেন ওপেনার মুনিম শাহরিয়ার। ৭ বল মোকাবেলা করে শহিদুল ইসলামের বলে প্লেসিসের হাতে ক্যাচি দিয়ে বিদায় নেন। এরপর ওপেনার ক্রিস গেইল ও সৈকত আলী ৭৪ রানে জুটি গড়ে দলকে এগিয়ে নেন। টি-টোয়েন্টির ব্যাটিং দানব ক্রিস গেইলকে দর্শক বানিয়ে ব্যাটিংয়ে ঝড় তোলেন বাংলাদেশের এই তরুণ ব্যাটার। অসাধারণ ব্যাটিং উপহার দিয়ে ৩৪ বলে ১১বাউন্ডারি ও এক ছক্কায় ৫৮ রান করে তানভির হায়দারের বলে ইমরুল কায়েসের তালুবন্দি হন। এরপর ক্রিস গেইল ৩১ বলে ৩৩ রান করে সুনিলের বলে এলবিডাব্লিউর ফাঁদে পরেন।

১২.৫ ওভারে দলীয় ১০৭ রানের মাথায় গেইল বিদায়ের পর থেকেই ধুকতে থাকে সাকিবের বরিশাল। নুরুল হাসান হোসান ১৪ ও নাজমুল হোসেন শান্ত ১২ রান ছাড়া বরিশালের আর কোন ব্যাটার সুবিধা করতে পারেনি। ক্যাপ্টেন সাকিব আল মাত্র ৭ রান করে বিদায় নেন। শেষ ওভারে জিততে বরিশালের প্রয়োজন ছিল ১০ রান। এরপর শহিদুল বল হাতে বরিশালের স্বপ্ন ভঙ্গ করে দেয়। শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ৩ রান। কিন্তু ঐ বলে মাত্র এক রান করতে পারে বরিশালের মুজিব উর রহমান। বল হাতে কুমিল্লার হয়ে সুনিল ও তানভির দুটি করে উইকেট নেন।

এর আগে মিরপুরে টসে জিতে ব্যাটিংয়ে নেমে কুমিল্লাকে দারুণ শুরু এনে দেন সুনিল নারাইন। উইকেটের অন্যপ্রান্তে লিটন দাসকে দর্শক বানিয়ে ব্যাট হাতে ঝড় তুললেন ক্যারিবীয় অলরাউন্ডার। আফগান স্পিনার মুজিব-উর-রহমানের প্রথম ওভারেই নারাইন ঝড়ে ১৮ রান তোলে কুমিল্লা। পরে শফিকুল ইসলামের ওই ওভারেও আসে ১৮ রান।

নারাইন ঝড়ের মাঝে লিটন ছিলেন নিষ্প্রভ। ফাইনালে লিটন ৬ বলে ৪ রানে সাকিবের বলে বোল্ড। ভাঙে ১৮ বলে ৪০ রানের ওপেনিং জুটি। এরপর নারাইন বিধ্বংসী ব্যাটিংয়ে মাত্র ২১ বলে তুলে নেন ফিফটি। আগের ম্যাচেই তিনি বিপিএলে দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছিলেন। অবশেষে এই ক্যারিবীয়ান অলরাউন্ডাকে থামান মেহেদি রানা। স্লোয়ার উড়িয়ে মারতে গিয়ে মিসটাইমিং হয়ে নাজমুল হোসেন শান্তর হাতে ধরা পড়েন ২৩ বলে ৫টি করে চার-ছক্কায় ৫৭ রান করা নারাইন।

নারাইন বিদায় নিতেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। একে একে বিদায় নেন মাহমুদুল হাসান জয় (৮), ফাফ ডু প্লেসি (৪), ইমরুল কায়েস (১২) এবং আরিফুল হক (০)। দলীয় ৯৫ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পরা দলকে টেনে তোলার কাজ শুরু করেন মঈন। আবু হায়দারকে নিয়ে সাবধানী ব্যাটিংয়ে ধাক্কা কিছুটা সামাল দেন এই ইংলিশ অলরাউন্ডার। দুজনের জুটিতে আসে ৫১ বলে ৫৩ রান।

ইনিংসের শেষ ওভারের প্রথম বলে রান আউট হয়ে ফেরেন মঈন। সাকিবের দুর্দান্ত থ্রোয়ে স্ট্যাম্প ভাঙেন নুরুল। মঈন ৩২ বলে ২ চার ও ১ ছক্কায় করেন ৩৮ রান। ওই ওভারে আরও ২ উইকেট হারিয়ে অলআউট হয় কুমিল্লা। এর মধ্যে আবু হায়দার (১৯) কট অ্যান্ড বোল্ড এবং শহীদুল ইসলাম (০) ক্যাচ দিয়ে ফেরেন। ফলে ১৫১ রানে থামে কুমিল্লার ইনিংস। বল হাতে বরিশালের হয়ে মুজিব উর রহমান,শফিকুল ইসলাম দুটি করে উইকেট নেন। এছাড়া সাকিব,ব্রাভো ও মেহেদী হাসান রানা একটি করে উইকেট নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
কাজী আবদুস ছালাম ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৪ পিএম says : 0
বিপিএল এ কুমিল্লার জয়ে সকলের মত আমিও আনন্দিত। সকল খেলেয়াড়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি সুভেচ্ছা ও অভিন্নদন রইল।
Total Reply(0)
কাজী আবদুস ছালাম ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৪ পিএম says : 0
বিপিএল এ কুমিল্লার জয়ে সকলের মত আমিও আনন্দিত। সকল খেলেয়াড়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি সুভেচ্ছা ও অভিন্নদন রইল।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps