বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মামলায় সাক্ষ্য দিতে হবে ট্রাম্পদের: কোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৮ পিএম

আরও এক বার বেকায়দায় ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবার। প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্টের পারিবারিক ব্যবসায় জালিয়াতির অভিযোগ উঠেছে একাধিক বার। এ বার সে রকমই একটি মামলার তদন্তে ডোনাল্ড ট্রাম্প, তার বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এবং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা ট্রাম্পকে সাক্ষ্য দিতে হবে বলে জানাল আমেরিকার এক আদালত।

গত জানুয়ারি মাসে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস জানিয়েছিলেন, তদন্তে তিনি দেখেছেন ট্রাম্পের সংস্থা ঋণ পাওয়ার ক্ষেত্রে কোনও সম্পত্তির অতিরিক্ত মূল্য দেখিয়েছে আবার সেই সম্পত্তিরই দাম কম দেখিয়ে আয়করে ছাড় পেয়েছে। আর এটা শুধু কোনও একটি ক্ষেত্রে নয়, একাধিক বার ট্রাম্পের সংস্থার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ উঠেছে। একাধিক বার ট্রাম্প পরিবার সেই তদন্ত বন্ধ করার চেষ্টা করেছে বলেও অভিযোগ। গত কাল আদালতে বেশ কয়েক ঘণ্টা বাদানুবাদের পরে বিচারক প্রাক্তন প্রেসিডন্ট ও তাঁর সন্তানদের সাক্ষ্য দেওয়ার রায় দেন।

এই রায়ের পর পরই ডোনাল্ড ট্রাম্পের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এই রায়ের বিরুদ্ধে তিনি অবশ্যই উচ্চতর আদালতে আবেদন জানাবেন বলে বিশেষজ্ঞদের মত। পারিবারিক ব্যবসার ক্ষেত্রে বারবার তাঁর বিরুদ্ধে এই ধরনের জালিয়াতির অভিযোগ ওঠায় ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে ট্রাম্পের নাম লেখানো মুশকিল হবে বলেই মনে করা হচ্ছে। ট্রাম্পের আইনজীবী তার মক্কেলদের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা মেটানোর অভিযোগ তুলেছেন, যা বিচারক খারিজ করে দেন। আগামী ২১ দিনের মধ্যে ট্রাম্প-সহ তার সন্তানদের নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের অফিসে গিয়ে সাক্ষ্য দিতে হবে বলে জানানো হয়েছে।

গত ডিসেম্বরেই এই জালিয়াতি মামলায় ট্রাম্প ও তার দুই সন্তানকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন জেমস। সেই নির্দেশের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হন ট্রাম্পেরা। গত কাল আদালত ট্রাম্পদের আর্জি খারিজ করে জেমসের রায়ই বহাল রেখেছ‌েন। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন