রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

শেরপুরের গারো পাহাড়ে আবারও হাতির মৃত্যু

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:০০ পিএম

ভারত সীমান্ত ঘেঁষা শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ের গজনী বিটের আঠারো ঝোড়া নামক স্থান থেকে একটি মাদি বন্যহাতির মৃতদেহ উদ্ধার করেছে বনবিভাগ।
ধারণা করা হচ্ছে ২/১ দিন আগে এ হাতিটার মৃত্যু হয়েছে। বনবিভাগের গজনী বিট অফিসার মুকরুল ইসলাম জানান, হাতটার বয়স আট বছর হতে পারে। গভীর জঙ্গলে মৃত্যু হওয়ায় খোঁজ পেতে সময় লেগেছে।
বালিজুরি রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলাম জানান, এ হাতিটার মৃত্যু স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে আমাদের ধারণা। কারণ আশপাশে কোন ফসল বা বিদ্যুতের লাইন নাই।
উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, কি কারণে হাতির মৃত্যু হয়েছে এখনো বলতে পারছিনা। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর জানা যাবে।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সাদিয়া আফরিন জানান, হাতিটার খাদ্যের বিষক্রিয়ায় মারা গেছে। তবে ময়নাতদন্তের পরীক্ষা করে আসল কারণ জানা যাবে।
প্রকৃতি ও পরিবেশ বাদী সংগঠন সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও শেরপুর জেলা শাখার আহ্বায়ক মোঃ মেরাজ উদ্দিন ও সদস্য সচিব সাবিহা জামান শাপলা এক বিবৃতিতে জানান, শেরপুরের গারো পাহাড়ে একেরপর এক হাতির মৃত্যু ও হত্যার ঘটনা ঘটেই চলেছে। এসব হাতিকে নানা উপায়ে হত্যা করা হলেও এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। শুধুমাত্র একটি হাতি হত্যার ব্যাপারে মামলা হলেও বাকিগুলোর বিষয়ে কোন ব্যবস্থা নেয়া হয়নি। যে কারণে গারো পাহাড়ে হাতি হত্যা থামছেইনা। গত তিন মাসে ৪টি হাতির মৃত্যুর ঘটনায় প্রকৃতি ও পরিবেশ বাদী সংগঠন সবুজ আন্দোলন গভীর উদ্বেগ প্রকাশ করছে। আমরা এ হাতি মৃত্যুর ঘটনাটি সুষ্ঠু তদন্ত করে হাতি মৃত্যুর মূল কারণ উদঘাটন করার জন্য এবং এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps