সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইংরেজি নববর্ষ সংখ্যা

বৈরুতের আকাশে ইসরাইলি জঙ্গি বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৫:২৭ পিএম

লেবাননের আকাশসীমা লঙ্ঘন করে দেশটির রাজধানী বৈরুতের ওপর দিয়ে দু’টি ইসরাইলি জঙ্গি বিমানকে উড়তে দেখা গেছে। শুক্রবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে লেবাননের বিভিন্ন নিরাপত্তা বিষয়ক সূত্র।
লেবাননের নিরাপত্তা বিভাগের বিভিন্ন সূত্রগুলোর সাথে সংশ্লিষ্টরা জানিয়েছে, লেবাননের রাজধানী বৈরুতের আকাশে দু’টি ইসরাইলি জঙ্গি বিমানকে নিচু হয়ে উড়তে দেখা গেছে। এর মাধ্যমে লেবাননের আকাশসীমা লঙ্ঘন করেছে ইসরাইল।
তবে এ ঘটনায় লেবাননি কর্তৃপক্ষ ও হিজবুল্লাহর পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতিও প্রকাশ করা হয়নি।
এ বিষয়ে ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরাইলের আকাশসীমা লঙ্ঘন করেও একটি লেবাননি ড্রোন নিরাপদে ফিরে গেছে। লেবানন থেকে আসা এ ড্রোনটিকে বিধ্বস্ত করতে ব্যর্থ হয়েছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী।
এছাড়া ইসরাইলি সেনাবাহিনী মুখপাত্র অভিচয় আদরাই তার টুইটার অ্যাকাউন্টে বলেন, লেবানন থেকে আসা ওই ড্রোনটি ইসরাইলি সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। ইসরাইলি নজরদারি ব্যবস্থায় এ বিষয়টি ধরা পড়ার পর দেশটির জঙ্গি বিমান ও হেলিকপ্টারগুলোকে পাঠানো হয় ওই লেবাননি ড্রোনটিকে প্রতিরোধ করতে। এমনকি আয়রন ডোম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমেও একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। কিন্তু, ওই লেবাননি ড্রোনটিকে বিধ্বস্ত করা যায়নি।
উল্লেখ্য, ভূমধ্যসাগরের ৮৬০ কি.মি. (৩৩২ মাইল) অঞ্চলের মালিকানা নিয়ে ইসরাইল ও লোবাননের মধ্যে দ্বন্দ্ব আছে। এ অঞ্চলটি ৯ নম্বর জোন হিসেবে পরিচিত। ওই অঞ্চলটিতে প্রচুর জ্বালানি তেল ও গ্যাস আছে। ওই দ্বন্দ্বকে কেন্দ্র করে ইসরাইল ও লোবানন পরস্পরকে তাদের স্থল, সমুদ্র ও আকাশসীমা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করছে। সূত্র : ইয়েনি শাফাক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps