রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল চেয়ে রিট আবেদন শুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী সমরেন্দ্রনাথ গোস্বামী ২০১৫ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করেছিলেন। ওই বছর সেপ্টেম্বরের সাত তারিখ হাইকোর্ট বিভাগ রিটটি খারিজ করে দেন। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে সমরেন্দ্রনাথ গোস্বামী আপিল বিভাগে আবেদন করে। লিভ টু আপিল নং ৩৫৭৪/২০১৬। এ আবেদনের সাথে সংযুক্ত হয়ে বিশিষ্ট প্রকৌশলী ইঞ্জিনিয়ার শওকত হোসেনসহ দেশের বিশিষ্ট পাঁচজন নাগরিক সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার পক্ষে পার্টি হন। তাদের পক্ষে সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার নওশাদ জামির ও এডভোকেট আহসান আপিল বিভাগে আবেদন করেন। আজ এটি আপিল বিভাগের সিনিয়র বিচারপতি নুরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি দেব কৃষ্ণনাথ এর আপিল বেঞ্চে শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে। রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে অ্যাটর্নি জেনারেল এম এম আমিনুদ্দিন শুনানিতে অংশ নেয়ার কথা রয়েছে।
সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম সংযুক্ত থাকার বিষয়টি একটি মীমাংসিত বিষয়। সরকারের সর্বশেষ পঞ্চদশ সংশোধনীতে ইসলাম এর পাশাপাশি অন্যান্য ধর্মকেও স্বীকৃতি দেয়া হয়েছে। এ বিষয়ে ১৯৮৮ সালের আরেকটি রিট হাই কোর্ট খারিজ করে দিয়েছে। তারপরও বিষয়টি বারবার উত্থাপিত হওয়ায় সর্বমহলে উদ্বেগের বিষয় হয়ে দেখা দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Muhammad Raihan Hossain ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫৪ এএম says : 0
যেহেতু আমাদের বাংলাদেশের জনসংখ্যা ৯৮% তাই রাষ্ট্রধর্ম ইসলাম হবে এটাই সাভাবিক। ২% জনসংখ্যার জন্য যদি রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল করা হয় তাহলে ৯৮% মুসলমানদের প্রতি অবিচার করা হলো। তাই আমরা সকল মুসলমাদের একটাই ধনি, রাষ্ট্রধর্ম ইসলাম ছিল, আছে,থাকবেই এবং থাকতেই হবে।
Total Reply(0)
Srabon ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ পিএম says : 0
Jodi India Islam k rastro dhormer sikrity dei tokhon bisoi ta vebe dekhbo.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps