শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

আল্লাহু আকবারের শক্তি

উবায়দুর রহমান খান নদভী | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

পৃথিবীতে যত কিছু আছে, যত শক্তি আছে, যত মোহমায়া বন্ধন আছে সবকিছু মানুষকে আবৃত করে রাখে। মানুষ এসব থেকে মুক্তিলাভ করতে পারে ঐশী শক্তির মাধ্যমে। মাটির মানুষ মাটির উপকরণে মিশে যায়। ভৌত ও জড় জগতে আষ্টেপৃষ্টে জড়িয়ে যায়, তখন তাকে মুক্ত করে তার আত্মা, তার রূহ, তার স্পিরিট। এই মুক্তির পথ হলো ঈমান। এই মুক্তির শক্তি হলো আল্লাহু আকবার সেøাগান। জড় জগতের বন্ধন থেকে মুক্তির ধ্বনি হচ্ছে আল্লাহ সবচেয়ে বড়। মহামহিম উচ্চ ও সুমহান।

দুনিয়ার ব্যস্ততা, মোহমায়া ও নেশার ঘোর থেকে বেরিয়ে এসে কল্যাণের দিকে, ইবাদতের দিকে যেন মানুষ যেতে পারে, তাই জন্য আল্লাহর নবী পরামর্শ ও স্বপ্নের মাধ্যমে লাভ করেছেন এই আজান। এখানে শুরু ও শেষে রয়েছে আল্লাহু আকবার এবং মাঝে ও সবশেষে ঈমান। মধ্যখানে নামাজ, চিরমুক্তি ও সাফল্যের আহ্বান। অর্থাৎ যে কাজেই তুমি ব্যস্ত ও মগ্ন রয়েছ বান্দা, আল্লাহ তার চেয়েও মহান।

এই আজানকে আল্লাহর রাসূল (সা.) নাম দিয়েছেন, দাওয়াতে তাম্মাহ। পূর্ণাঙ্গ আহ্বান। মুসলিম জাতির আল্লাহ প্রেমের দৈনন্দিন জাগরণী গান। তবে এই আজানও নিজের ক্ষমতা ও প্রভাবে বিশাল রূপান্তর ঘটায় পরিবেশ এবং প্রত্যয়ের ব্যবধানে। প্রাচ্যের মহাকবি আল্লামা ইকবালের ভাষায়, আলফাজ ও মাআনি মে তাফাউত নেহি লেকিন। মোল্লাহ কি আজান আওর মুজাহিদ কি আজান আওর। মানে শব্দ ও অর্থের মধ্যে যদিও কোনো পার্থক্য নেই তথাপি মুয়াজ্জিনের আজান আর মুজাহিদের আজান এক নয়।

যে আল্লাহু আকবারের ধ্বনি জগৎবাসী শুনেছে ভারতের কর্ণাটক রাজ্যের কলেজছাত্রী মুসকান খানের কণ্ঠে। তা কিন্তু দৈনন্দিন আল্লাহু আকবার সেøাগানের মতো ছিল না। এরমধ্যে ছিল এক নির্যাতিত কন্যার অসহায়ত্ব কাটিয়ে ওঠার ঈমানী অবলম্বন। বিধ্বস্ত মনের পুনর্গঠন। ঘুরে দাঁড়ানোর ঐশী জাগরণ। আল্লাহু আকবার ঈমানদার জনগোষ্ঠীর ভালোবাসার গদ্য বা কবিতা।
পৃথিবীজুড়ে বিশ্বাসী হৃদয়ে আবেগ ও ভালোবাসার জোয়ার এনেছে একটি না‘রা। না‘রা অর্থ সেøাগান। আরবিতে হুতাফ। তবে আল্লাহর বড়ত্ব শ্রেষ্ঠত্ব ও মহত্বের বজ্রনির্ঘোষ উচ্চারণকে বলা হয় তাকবীর। মানে ঊচ্চকণ্ঠে আল্লাহু আকবার বলা।

এটি একটি বড় ইবাদত। প্রাত্যহিক আমল ও জিকির। বছরে একবার জিলহজ মাসের ৯ তারিখের ফজর থেকে ১৩ তারিখের আসর পর্যন্ত প্রতি ফরজ নামাজের পরপরই তাকবীরে তাশরীক অর্থাৎ ‘আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার ওয়াল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ’ পড়া ওয়াজিব।
বিশেষ করে জিলহজ মাসের চাঁদ ওঠার পর থেকেই ঈদুল আজহার রাত পর্যন্ত সাহাবায়ে কেরাম জনসমক্ষে তাকবীর দিতেন। হাটে মাঠে ঘাটে আল্লাহু আকবারের সেøাগান তুলতেন। বিশেষ করে হজরত উমর (রাযি.) ঈদপূর্ব দিনগুলোতে জনতার মাঝে বেশি বেশি না‘রায়ে তাকবীর লাগাতেন। নবী করীম (সা.) স্বয়ং ঈদগাহে যাওয়ার সময় তাকবীর দিতেন। ঈদের খুতবায় প্রায় প্রতিটি বাক্যের পরপর বা অধিক হারে তাকবীর পড়তেন। যেসব তাঁরই চিরায়ত সুন্নাত।

একটি সেøাগান কী করে ২০০ কোটি অন্তরে তাওহীদী চেতনা তথা ঈমানি দ্রোহ ও প্রেমের তপ্ত শিখা জ্বালতে পারে ঈমানদৃপ্ত এক বালিকার সিংহগর্জনে তা পৃথিবীর মানুষ দেখার সুযোগ পেল। মুমিনের হৃদয়ে স্পন্দন দোলা আর আল্লাহ প্রেমিক নরনারীর চোখে বিশ্বাস ভালোবাসা আর ঐশী প্রেমের অশ্রু এনে দেয় এই না‘রায়ে তাকবীর আল্লাহু আকবার। বিশ্ব মুসলিমের অন্তরজগতে বিশ্বাসের দীপশিখা হয়ে আছে এই আল্লাহু আকবার।
উম্মাহর অন্তঃকরণ স্পর্শ ও উজ্জীবিত করার মতো পরম অধ্যাত্ম পারমাণবিক তেজস্ক্রিয়তা রয়েছে এ অপার্থিব সেøাগানটিতে। আজীবন বলতে থাকা চাই লাখো-কোটি অসংখ্য অগণিত বার ‘আল্লাহু আকবার’!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Md Didar ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৪ এএম says : 0
· শত শত লোকের জয় শ্রীরাম ধ্বনির সম্মুখে আমার এক মুসলিম বোনের "আল্লাহু আকবার"- সাহসী তাকবীর শুনে একজন মুসলিম হিসেবে গর্বে মন ভরে উঠলো। আনন্দে চোখ ভিজে গেলো। আল্লাহু আকবারের শক্তি দেখেন,সুবহানআল্লাহ । সালাম হে বীর মুজাহিদ বোন তোমায়। এরকম বীর মুজাহিদ আল্লাহ তা'য়ালা আমাদের ঘরে ঘরে দান করুন,আমিন।
Total Reply(0)
Iqbal Hossain ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৪ এএম says : 0
একটা তাকবীর সারা বিশ্ব অনুপ্রেরণা হয়ে গেলো আল্লাহু আকবর,,, আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Md Parves Hossain ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৫ এএম says : 0
"যে ব্যক্তি আমার হেদায়াতের পথ অনুসরণ করবে সে কখনো পথভ্রষ্ট হবে না এবং হতভাগ্য হবে না । (সূরা ত্ব'হা ১২৩) আল্লাহু আকবার
Total Reply(0)
Jahidul Islam ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৫ এএম says : 0
বনে শিয়ালের আওয়াজ বেশী হয়, সিংহের আওয়াজ এক বার ই যথেষ্ট!! "আল্লাহ আকবার" আমার হিজাবি বোনদের জন্য দোয়া রইলো! নিশ্চয় আল্লাহ তোমাদের সহায় হবেন!
Total Reply(0)
Md Didarul Alam ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৫ এএম says : 0
আল্লাহর নাম নিলেই আমার সাহস বেড়ে যায়। মুসকান
Total Reply(0)
Ujjal Hasan ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৫ এএম says : 0
আলহামদুলিল্লাহ আল্লাহু আকবার এটাই হলো খাঁটি মুসলিমের বৈশিষ্ট্য আলহামদুলিল্লাহ
Total Reply(0)
আবির আরিয়ান মেঘ ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৬ এএম says : 0
লিল্লাহে তাকবির আল্লাহু আকবার আল্লাহু আকবার
Total Reply(0)
রাঁজ কন্যা ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৬ এএম says : 0
· আল্লাহু আকবার আল্লাহর ঈমানে যে শক্তিমান; পৃথিবীর সব শক্তি তার কাছে নিষ্প্রাণ ।।
Total Reply(0)
Yousuf Bin Farid ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৭ এএম says : 0
আল্লাহু আকবর
Total Reply(0)
True Mia ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১৩ এএম says : 0
Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar Allahu Akbar
Total Reply(0)
MNI Khan ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১০ এএম says : 0
May I ask the various rulers of the Muslim world, why they are afraid of Mr. Modi . Are they sleeping or have lost their faith in the Power of Allah SWT . May Allah SWT give them power to support the right and fight against the wrong. একটি সেøাগান কী করে ২০০ কোটি অন্তরে তাওহীদী চেতনা তথা ঈমানি দ্রোহ ও প্রেমের তপ্ত শিখা জ্বালতে পারে ঈমানদৃপ্ত এক বালিকার সিংহগর্জনে তা পৃথিবীর মানুষ দেখার সুযোগ পেল। মুমিনের হৃদয়ে স্পন্দন দোলা আর আল্লাহ প্রেমিক নরনারীর চোখে বিশ্বাস ভালোবাসা আর ঐশী প্রেমের অশ্রু এনে দেয় এই না‘রায়ে তাকবীর আল্লাহু আকবার। বিশ্ব মুসলিমের অন্তরজগতে বিশ্বাসের দীপশিখা হয়ে আছে এই আল্লাহু আকবার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন