রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঝড় ইউনিসে উপড়ে গেল ‘নিউটনের আপেল গাছটি’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৩ পিএম

ব্রিটেনের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ ঝড় ‘ইউনিসে’র তাণ্ডবে উপড়ে গেছে ক্যামব্রিজ ইউনিভার্সিটির বোটানিক গার্ডেনে থাকা আইজ্যাক ‘নিউটনের আপেল গাছটিও’। বাগানের কিউরেটর ড. স্যামুয়েল ব্রকিংটন বলেন, গাছটি ১৯৫৪ সালে রোপণ করা হয়েছিল। এটি বোটানিক গার্ডেনে ৬৮ বছর ধরে ছিল।

আইজ্যাক নিউটন ১৬৪২ সালের ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। জন্মের আগেই বাবাকে হারান। একদিন মাথার ওপর আপেল পড়ায় কিন্তু বেশ অবাক হয়েছিলেন নিউটন। আপেলটা কেন মাথায় পড়বে? মহাশূন্যেও তো উড়ে যেতে পারত! আর এ থেকেই আবিষ্কার করেন বিখ্যাত মহাকর্ষ সূত্র। নিউটন মারা গেছেন ১৭২৭ সালে। ১৮২০ সালে সেই আপেল গাছটির ওপর দিয়ে বয়ে গিয়েছিল প্রচণ্ড ঝড়। গাছের বেশির ভাগ ডাল ভেঙে পড়ে যায় মাটিতে। আর সেটাও কিন্তু নিউটনের সূত্র মেনে, মানে মাধ্যাকর্ষণ বলের কারণেই। ভেঙে পড়া সে ডালপালা পাঠানো হয় বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে নতুন আপেল গাছও গজায়। সেই গাছটির মধ্যে ক্যামব্রিজ ইউনিভার্সিটির এই গাছটি ছিল একটি।

বাগানের কিউরেটর ড. স্যামুয়েল ব্রকিংটন জানান, ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে নিউটনের মূল গাছ থেকে বের হওয়া তিনটি গাছ ছিল।
তিনি বলেন, এটি একটি দুঃখজনক ক্ষতি। তবে ওই গাছ থেকে পাওয়া আরও আপেল গাছ আমাদের সংগ্রহে রয়েছে। আশা করছি এই আপেলের গাছ আমাদের সংগ্রহে থাকবে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nisar Ahmed ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৫ পিএম says : 0
আইজ্যাক নিউটন ১৬৪২ সালের ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। নিউটন মারা গেছেন ১৭২৭ সালে। বাগানের কিউরেটর ড. স্যামুয়েল ব্রকিংটন বলেন, গাছটি ১৯৫৪ সালে রোপণ করা হয়েছিল।বোটানিক গার্ডেনে থাকা আইজ্যাক ‘নিউটনের আপেল গাছটিওI How it possible? what a mental composing.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps