শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউজিল্যান্ডে টিকা-বিক্ষোভ রুখতে গিয়ে মলে আক্রান্ত পুলিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:১২ পিএম

কানাডার পরে এ বার নিউজিল্যান্ডেও টিকা-বিরোধীদের বিক্ষোভে সামলাতে গিয়ে নাস্তানাবুদ পুলিশ। টিকাকরণ নিয়ে বিরোধ প্রদর্শনের লক্ষ্যে আজ ভোরে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে পার্লামেন্ট ভবন চত্বরে জড়ো হন বিক্ষোভকারীরা। বিক্ষোভ স্থলে ব্যারিকেড বসাতে গিয়ে প্রতিরোধের মুখে পড়ে পুলিশ। বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযোগ, পুলিশের উদ্দেশে মল ছোড়েন তারা!

পুলিশ সূত্রে দাবি, পার্লামেন্ট ভবনের বাইরের মাঠ এবং আশপাশের রাস্তাগুলি প্রায় দু’সপ্তাহ ধরে দখল করে রেখেছেন বিক্ষোভকারীরা। পুলিশ-প্রশাসন বারবার তা সরানোর অনুরোধ জানালেও লাভ হয়নি। সপ্তাহান্তে আরও বেশি সংখ্যক মানুষ বিক্ষোভে যোগ দেওয়ায় রাস্তা জুড়ে যানজটের সমস্যা আরও বাড়ে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এ দিন ভোর সাড়ে ৩টে নাগাদ বিক্ষোভস্থল ঘিরতে কংক্রিটের ব্যারিকেড নিয়ে উপস্থিত হয় কমপক্ষে ৩০০ পুলিশ। শুরু হয় প্রতিরোধ। বাড়ে হাতাহাতি। ঘটনায় সাত পুলিশ আধিকারিক আহত হন। আট জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এর মাঝেই কয়েক জন পুলিশ কর্মকর্তাকে লক্ষ্য করে মল ছোড়ে বলে অভিযোগ পুলিশের।

তবে গত কয়েক সপ্তাহ ধরে চলা এই বিক্ষোভ ও সংঘর্ষের জেরে নড়েচড়ে বসেছে সরকার। শনিবার প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন জানান, ওমিক্রনের দাপট কমলেই দেশ জুড়ে কোভিড বিধি শিথিল করা হবে। প্রতিষেধক নীতিও সহজ হবে। উল্টো দিকে, প্রায় মাসখানেক টিকা-বিরোধিতাকে কেন্দ্র করে উত্তাল থাকার পরে রোববার থেকে শান্ত হয়েছে কানাডার পরিস্থিতি। যুদ্ধকালীন তৎপরতায় বিক্ষোভস্থল সাফ করতে নেমেছে পুলিশ।

প্রায় দু’বছর পেরিয়ে আজ থেকে আন্তর্জাতিক সীমান্ত পুরোপুরি খুলে দিল অস্ট্রেলিয়া। অন্য দিকে গত সপ্তাহে আন্তর্জাতিক সীমান্তে জারি বিধি শিথিল করার যে কথা জাপানের ফুমিয়ো কিশিদা সরকার জানিয়েছিল, তা সমর্থন করছেন না অধিকাংশ মানুষ। দেশে বুস্টার ডোজ় দেওয়ার গতিও খুব স্লথ বলে মনে করছেন জাপানবাসীর একাংশ। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps