বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন সঙ্কটে তেলের দাম ব্যারেল প্রতি ১০০ ডলার হতে যাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৬ পিএম

ইউক্রেন পরিস্থিতির অবনতি হওয়ায় স্টক মার্কেটে অস্থিরতা দেখা দিয়েছে এবং অশোধিত ব্রেন্ট তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বেড়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক তেল বেঞ্চমার্ক ব্রেন্টের মূল্য প্রতি ব্যারেল ৯৯ ডলারের উপরে লেনদেন হয়েছে।

২০১৪ সালের গ্রীষ্মের পর থেকে এটি সর্বোচ্চ দাম। বাজার বিশেষজ্ঞরা রাশিয়ার দ্বারা ইউক্রেনে সম্পূর্ণ আক্রমণের ক্ষেত্রে তেলের দাম ১০০ ডলার ছাড়িয়ে যাবে বলে সতর্ক করেছিলেন। পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্ন অঞ্চলকে রাশিয়া প্রজাতন্ত্র হিসাবে স্বীকৃতি দেয়ার পরে তেলের দাম আরও ৪ শতাংশ বেড়েছে। এই পরিপ্রেক্ষিতে মার্কিন এবং ইউরোপীয় নিষেধাজ্ঞা এবং সেই আর্থিক শাস্তির অস্পষ্ট মাত্রা এবং তাদের প্রতি রাশিয়ার প্রতিক্রিয়া, বিশ্বব্যাপী তেলের বাজার মূল্যে অস্থিরতা তৈরি করেছে।

রাশিয়ার নেতা ইউরোপে রাশিয়ান তেল ও গ্যাস সরবরাহ ব্যাহত করে সম্ভাব্য প্রতিক্রিয়া জানাতে পারে। এর ফলে বাজার আরও অস্থির হতে পারে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, সামরিক সঙ্ঘাতের দিকে যে কোনও পদক্ষেপ ইউরোপীয় সরবরাহের উপর রাশিয়ার দখলের কারণে কাঁচা জ্বালানির দাম তীব্রভাবে বাড়িয়ে দেবে।

ইউরোপ বর্তমানে তার প্রাকৃতিক গ্যাসের জন্য ৪০ শতাংশেরও বেশি রাশিয়ার উপর নির্ভর করে - ইতিমধ্যেই দুর্বল মজুদ এবং সরবরাহে ব্যাঘাতের কারণে খরচ বেড়েছে যা ইউকে এনার্জি বিলকে রেকর্ড মাত্রায় ঠেলে দিয়েছে। এপ্রিলে এবং এর পরেও খারাপ হওয়ার আশঙ্কা আরও বেড়েছে।

সুইসকোটের সিনিয়র বিশ্লেষক ইপেক ওজকারডেস্কায়া জানিয়েছেন, ‘ঘটনার সর্বশেষ অবস্থা রাশিয়ান সেনা প্রত্যাহার করার সম্ভাবনাকে সঙ্কুচিত করেছে এবং কূটনীতির জানালা প্রায় বন্ধ হয়ে গেছে। ‘মার্কিন রাশিয়া এবং নতুন রুশ-সমর্থিত প্রজাতন্ত্রের উপর নতুন নিষেধাজ্ঞার আদেশ দিয়েছে; ইউরোপীয়রাও সাড়া দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শীতল যুদ্ধের পর এটি সবচেয়ে খারাপ বৃদ্ধি।’ সূত্র: স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন