শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একুশের আমেজ কাটেনি বইমেলায়

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার দর্শনার্থী আর পাঠকদের আনাগোনায় জনস্রোত ছিল অমর একুশে বইমেলায়। সেই স্রোতে ভাটা পড়েনি গতকালও। স্কুল-কলেজ আর বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হওয়ায় এদিনও তরুণ পাঠকদের আনাগোনাই জানান দিচ্ছিল একুশের আমেজ কাটেনি বইমেলায়।

গতকাল মঙ্গলবার উদ্বোধনের ৮ম দিন পার করে বাংলা একাডেমি আয়োজিত বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। মেলা শুরু হয় দুপুর ২টায় আর শেষ হয় রাত ৯টায়। এদিন মেলা শুরুর পর থেকেই দুপুরের তপ্ত রোদ উপেক্ষা করে তরুণ পাঠকদের আনাগোনায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। বেলা গড়িয়ে সন্ধ্যা হলে দর্শনার্থী আর পাঠকদের ভিড়ে জমজমাট হয়ে উঠে মেলা। স্কুল-কলেজ আর বিশ্ববিদ্যালয়ের অসংখ্য শিক্ষার্থী এসে ভিড় করে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত এ মেলায়। বিভিন্ন প্রকাশনীর কর্তাব্যক্তিরা জানান, এদিন শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস শুরু হওয়ায় তরুণ পাঠকদের আধিক্য বেশি দেখা যাচ্ছিল। অনেকেই এতদিন বাসায় থেকে অনলাইনে ক্লাস করেছে কিন্তু এখন সবাই ক্যাম্পাসে ফিরেছে। তাই প্রথম দিনেই মেলায় তাদের আনাগোনা দেখা গিয়েছে। শিগগিরই মেলা জমে উঠবে বলে প্রত্যাশা তাদের।
এদিন মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অন্য প্রকাশ, তাম্রলিপি, পাঞ্জেরী ও অনন্যার মতো প্রকাশনীগুলোতে ছিল পাঠকদের উপচে পড়া ভিড়। তাম্রলিপি প্রকাশনীর বিক্রয়কর্মী হৃদয় বিশ্বাস বলেন, আজকে বেচাকেনা খুবই ভালো চলছে। মেলার শুরু থেকেই বিশ্ববিদ্যালয়-কলেজ পর্যায়ের তরুণ পাঠকদের আনাগোনা দেখা যাচ্ছে খুব। গতকালের জনস্রোত যেন আজকেও রয়ে গেছে।
উদীয়মান তরুণ ইসলামিক লেখক আরিফ আজাদের বই পাওয়া যাচ্ছে মহাকাল প্রকাশনীতে। তার বইকে ঘিরে এ প্রকাশনীতে দেখা যায় ভক্তকুলের উচ্ছ্বাস। রাজধানীর মিরপুর বাংলা কলেজের শিক্ষার্থী শারাফাত হোসেন বলেন, কয়েক দিন আগে মেলায় এসে খুঁজেছি আরিফ আজাদের নতুন বই ‘এবার ভিন্ন কিছু হোক’। কিন্তু প্রকাশকরা জানালেন এটা ২১ ফেব্রুয়ারির পর পাওয়া যাবে। তাই আজ এসেছি এবং বইটি হাতে পেয়ে খুবই আনন্দিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থী মাসুদ আল ফারাবিও এসেছেন একই বইয়ের খোঁজে। বইটি হাতে পেয়ে উচ্ছ্বসিত ফারাবি ইনকিলাবকে বলেন, তরুণ লেখকদের মধ্যে আরিফ আজাদ আমাদের হৃদয়ে একটা ভালো স্থান দখল করতে সক্ষম হয়েছে। তার লেখা আমাদের হৃদয়ের খোরাক হয়ে উঠেছে। তার প্রথম বই ‘প্রারাডক্সিক্যাল সাজিদ’ হয়ে উঠেছে একটি নাম, একটি চরিত্র। সেই ধারাবাহিকতায় বরাবরের মতোই তার বইগুলো পাঠক চাহিদার শীর্ষে থাকে।
কোন ধরনের বই পাঠক চাহিদার শীর্ষে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের শিক্ষার্থী ও অন্বেষা প্রকাশনীর বিক্রির দায়িত্বে থাকা মিল্টন বলেন, পুরনো লেখকদের গল্প উপন্যাস যেভাবে চলে বর্তমান তরুণ লেখকদের লেখা সেরকম একটা চলে না। কবিতার বই চলে না বললেই চলে। তরুণ লেখকদের কবিতা পড়তে মানুষ খুব একটা আগ্রহ পায় না, তাই পুরনো লেখকদের গল্প-উপন্যাসই বেশি চলছে। শোভা প্রকাশের প্রকাশক মো. আশিকুর রহমান জানান, তরুণ লেখকদের লেখা নতুন উপন্যাসগুলো ভালো চলছে। তারেক শামসুর রেহমানের লেখা বিশ্বরাজনীতির ১০০ বছর, শাহরিয়ার সোহাগের লেখা চুড়িহাট্টা মোড়, মাহাথির মোহাম্মদ ফাহিমের লিখা জার্নি বাই ফুড ইত্যাদি বই পাঠক চাহিদার শীর্ষে বলে জানান এই বিক্রয়কর্মী।
মাওলা ব্রাদার্সের বিক্রেতা ও আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আকাশ বলেন, আজকে যেহেতু স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হয়েছে সে কারণে গতকালের সেই জনস্রোতটা কিন্তু মিলিয়ে যায়নি একেবারে। মেলা শুরুর পর থেকেই মোটামুটি পাঠকদের সমাগম ছিল চোখে পড়ার মতো। বইও বিক্রি হয়েছে অনেক।
গতকাল অমর একুশে বইমেলার ৮ম দিনে মেলায় নতুন বই এসেছে ৭৩। বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ : লেখক বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ সেলিম। আলোচনায় অংশগ্রহণ করেন ঝর্ণা রহমান এবং তানভীর আহমেদ সিডনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন আমিনুল ইসলাম ভুঁইয়া এবং ফারুক মঈনউদ্দীন। আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মনজুরুর রহমান, রোকেয়া ইসলাম এবং নাহার ফরিদ খান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী এনামুল হক বাবু, কাজী বুশরা আহমেদ তিথি এবং অনিমেষ কর। সাংস্কৃতিক অনুষ্ঠানে কাওসার চৌধুরী পরিচালিত প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’ প্রদর্শিত হয়।
আজকের অনুষ্ঠানসূচি
আজ বুধবার অমর একুশে বইমেলার ৯ম দিন। মেলা চলবে দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্বাধীনতার পঞ্চাশ বছর : বঙ্গবন্ধু-চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন আবু মো. দেলোয়ার হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন আসলাম সানী, মুহাম্মদ মোজাম্মেল হক এবং মামুন সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক মুহাম্মদ সামাদ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন