ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আইসিএসসি’তে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে নতুন ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নুর-ই এলাহি মিনার যোগদান
কূটনৈতিক সংবাদদাতা : আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের (আইসিএসসি) সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন। এছাড়া নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ফার্স্ট সেক্রেটারি (প্রেস) হিসেবে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রীর সদ্য সাবেক সহকারী প্রেস সচিব নুর-ই এলাহি মিনা।
আইসিএসসি জাতিসংঘ সাধারণ পরিষদের গুরুত্বপূর্ণ অঙ্গপ্রতিষ্ঠান। এটি জাতিসংঘ এবং এর অধীনে থাকা বিশেষায়িত সংস্থা ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে কর্মরতদের চাকরি সংক্রান্ত নিয়ম-নীতি ও কর্মী ব্যবস্থাপনা সমন্বয় করে থাকে। গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ফরাসউদ্দিন সর্বসম্মতিক্রমে আইসিএসসি সদস্য নির্বাচিত হন বলে জাতিসংঘে বাংলাদেশ মিশন জানিয়েছে।
চার বছর মেয়াদি এ কমিটিতে ফরাসউদ্দিনসহ ১৫ সদস্য থাকবেন। কমিটি ২০১৭ সালে জানুয়ারিতে দায়িত্ব নেবে। বেসরকারি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভিসি ড. ফরাসউদ্দিন ১৯৭৩ থেকে ১৯৭৫ পর্যন্ত বঙ্গবন্ধুর একান্ত সচিব ছিলেন। তিনি ১৯৯৮ থেকে ২০০১ পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করেন। ৭৪ বছর বয়সী ফরাসউদ্দিনের জন্ম হবিগঞ্জ জেলার মাধবপুরে। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার পর একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন তিনি। পরে যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি নেন। স্বাধীন বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য ছিলেন তিনি।
এদিকে নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ফার্স্ট সেক্রেটারি (প্রেস) হিসেবে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রীর সদ্য সাবেক সহকারী প্রেস সচিব নুর-ই এলাহি মিনা। স্থানীয় সময় গত শুক্রবার সন্ধ্যায় তাকে আনুষ্ঠানিকভাবে নিউইয়র্কে কর্মরত সাংবাদিকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসানসহ স্থায়ী মিশনের কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, সাংবাদিকদের সঙ্গে স্থায়ী মিশনের যে দূরত্ব ছিল তা এখন আর থাকবে না। মিডিয়ার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে বাংলাদেশের উন্নয়নে মিশন জাতিসংঘে যেসব কাজ করছে তা বিশ্ববাসীর কাছে তুলে ধরা হবে। এ ব্যাপারে তিনি সাংবাদিকদের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান।
অনুষ্ঠানে ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নুর-ই এলাহি মিনা সাংবাদিকদের সঙ্গে তার হৃদ্যতাপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে বলেন, বাংলাদেশের বর্তমান সরকার মিডিয়া-বান্ধব সরকার। এই সরকার দেশ ও জনগণের ভাগ্য উন্নয়নে ব্যাপক কাজ করছে। সরকারের এই উন্নয়ন কর্মকা- বিশেষ করে জাতিসংঘে বাংলাদেশের দায়িত্বশীল ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নিউইয়র্কে বাংলাদেশের কসনাল জেনারেল মো. শামীম আহসান, এখনসময় সম্পাদক কাজী শামসুল হক, সাপ্তাহিক ঠিকানার সম্পাদক লাভলু আনসার, সাংবাদিক ও কলামিস্ট সালেম সুলেরি, সাপ্তাহিক বাংলাপত্রিকা সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন