শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটো সম্মেলনে যাচ্ছেন এরদোগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৮ পিএম

সোমবার ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দোনেস্ক এবং লুগানস্কে অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে সেখানে ‘শান্তি রক্ষা অভিযান’ পরিচালনার নির্দেশ দিয়েছেন পুতিন। পাশাপাশি অঞ্চলটিতে সামরিক সহায়তা বাড়ানোরও আশ্বাস দিয়েছেন তিনি। এটি পশ্চিমাদের সাথে সরাসরি চ্যালেঞ্জ যা ইউক্রেনে সরাসরি আক্রমণ করার সম্ভাবনা আরো বাড়িয়েছে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আফ্রিকার তিনটি দেশ ভ্রমণের উদ্দেশে গত রোববার চারদিনের সফরে রওনা হয়েছিলেন। কিন্তু দুইটি দেশ ভ্রমণের পর আসন্ন গিনি-বিসাউ সফর স্থগিত করতে হয়েছে। কারণ তিনি ইউক্রেনে ন্যাটো নেতাদের শীর্ষ সম্মলনে যোগ দেবেন। দেশটির বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দোনেস্ক এবং লুগানস্কে অঞ্চলকে রাশিয়া স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার পর এই সম্মেলনের ঘোষণা এসেছে।

মঙ্গলবার প্রেসিডেন্সির এক বিকৃতিতে বলা হয়, সেনেগাল থেকে অনলাইনে একটি মিটিংয়ে যোগ দেওয়ার পর এরদোগান তুরস্কে পৌঁছাবেন।

একই দিন এরদোগান ইউক্রেন-রাশিয়া উত্তেজনার মধ্যে নিজের অবস্থান সুস্পষ্ট করেছেন। তিনি উভয় দেশকে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন এবং সাধারণ জ্ঞানকে প্রাধান্য দিয়ে পথ এগোবার পরামর্শ দেন। এছাড়া তিনি ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার পুতিনের সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন।

আফ্রিকা সফরে এরদোগানের সাথে থাকা সাংবাদিকদের সাথে বিমানে কথা বলেছেন এরদোগান। এ প্রশ্নের জবাবে এরদোগান স্পষ্ট ভাষায় বলেছেন যে, বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের যে স্বীকৃতি রাশিয়া দিয়েছে তার সম্পন্ন বিরুদ্ধে অবস্থান তার।

তিনি বলেন, রাশিয়ার স্বীকৃতি ইউক্রেনের রাজনৈতিক ঐক্য, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার সুস্পষ্ট লঙ্ঘন। এরদোগান বলেন, ‘আমরা এই সংকটে উত্তেজনা কমানোর জন্য আন্তরিকভাবে চেষ্টা করছি এবং সমস্যার সমাধানের বিষয়ে আমাদের বার্তা পৌঁছে দিয়েছি।

মিউনিখ সম্মেলন অকার্যকর হওয়ার জন্য এরদোগানও সমালোচনা করেছেন। তিনি বলেন, আমার মতে, মিউনিখ সম্মেলন ন্যাটো শীর্ষ সম্মেলন ছাড়া আর কিছুই ছিল না।

সূত্র : ডেইলি সবাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন