রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মতো উজ্জ্বল: স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪৪ পিএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ধ্রুবতারার মতো উজ্জ্বল। শিকল ভাঙার গান গেয়ে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত করেছিলেন এবং স্বাধীন, সার্বভৌম সোনার বাংলাদেশ উপহার দিয়েছিলেন বলেই জন্মশতবর্ষে সব বাঙালি তাকে ভালোবাসায় স্মরণ করেছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন স্পিকার।

জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে ‘মুজিব শতবর্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি প্রকাশিত গ্রন্থের প্রকাশনা উৎসব’, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ‘বঙ্গবন্ধু স্কলার বৃত্তি ২০২১ দেওয়া’ এবং ১০০ দিনব্যাপী অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের পুরস্কার বিতরণ ও সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় তিনি অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বঙ্গবন্ধু স্কলার, শেখ মুজিব কুইজ বিজয়ী এবং আয়োজন সহযোগীদের মধ্যে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করেন। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী স্বাগত বক্তব্য দেন। বঙ্গবন্ধু কুইজের ওপর বিশেষ উপস্থাপনা তুলে ধরেন আইপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারিয়া স্বপন। এছাড়া অনুষ্ঠানে আন্তর্জাতিক প্রকাশনা ও অনুবাদ উপকমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ফকরুল আলম, প্রকাশনা ও সাহিত্য অনুষ্ঠান উপকমিটির আহ্বায়ক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এমপি বক্তব্য দেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মুজিববর্ষের অনন্য দিক হলো বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি দেওয়া। এ ধারাবাহিকতা চলমান থাকলে আগামী দিনের সোনার বাংলা গড়ে তুলতে বঙ্গবন্ধু স্কলাররা আলোকবর্তিকা হাতে নিয়ে এগিয়ে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্পিকার বলেন, জাতির জনক সংগ্রামী ও রাজনীতি জীবন, স্বাধীন বাংলাদেশ সৃষ্টিতে তার অবদান এবং সুমহান আত্মত্যাগের ওপর প্রকাশিত বস্তুনিষ্ঠ ও গবেষণাধর্মী গ্রন্থগুলো পাঠককে আগ্রহী ও কৌতূহলী করবে এবং একইভাবে যারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, আদর্শ ও দর্শন নিয়ে গবেষণা করবেন কিংবা বাংলাদেশের অভ্যুদয় ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে চর্চা করবেন তাদের জন্যও গুরুত্বপূর্ণ দলিল হিসেবে ভূমিকা রাখবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps