মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাসিক ২০ হাজার ডলারে সরকারের লবিস্ট নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৯ এএম

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে যুক্তরাষ্ট্রের লবিস্ট প্রতিষ্ঠান নেলসন মুলিনসকে এক বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার। এ খাতে প্রতি মাসে সরকারের খরচ পড়বে ২০ হাজার মার্কিন ডলার। সব মিলিয়ে বছরে ২ লাখ ৪০ হাজার ডলার খরচ হবে সরকারের।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। প্রতিমন্ত্রী বলেন, মার্কিন প্রশাসন একটি বড় ব্যাপার। সরকারের সঙ্গে সরকারের সম্পর্ককে আরও মজবুত করার জন্যই নেলসন মুলিনস নামের একটি সংস্থাকে লবিস্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। লবিস্ট সংস্থা নিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, আমাদের দেশের অনেক ইতিবাচক দিক রয়েছে। আমাদের অর্জনও রয়েছে অনেক। এ সংস্থাটি আমাদের দেশের ইতিবাচক দিকগুলো তুলে ধরবে। এ ছাড়াও আমাদের দেশের বিরুদ্ধে বিদেশ থেকে বিভিন্ন ধরনের অপপ্রচার চালানো হচ্ছে, যা আমাদের পক্ষে চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। এ সংস্থাটি তাদের চিহ্নিত করে আমাদের কাছে প্রতিবেদন পেশ করবে।

র‌্যাব ও এ সংস্থাটির কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করার কারণে কিংবা মানবাধিকারসহ বিভিন্ন ইস্যুতে সরকারের ওপর আন্তর্জাতিক কোনো চাপ মোকাবিলা করতেই কি সরকার এ লবিস্ট সংস্থাকে নিয়োগ দিয়েছে? এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সরকারের ওপর কোনো চাপ নেই। আমরা আশা করছি যুক্তরাষ্ট্র ও আমাদের মাঝে সম্পর্ক আরও গভীর হবে। আগামী দিনগুলোতে দ্বিপক্ষীয় সফর আরও বাড়বে।
এ সময় তিনি আরো বলেন, ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিরা ভালো আছেন এবং আগ্রহীদের প্রত্যাবাসনের ব্যবস্থা নিচ্ছে সরকার। আমাদের কাছে যতটুকু খবর আছে, প্রায় ৫০০ জন বাংলাদেশি সেখানে অবস্থান করছেন। এরমধ্যে প্রায় ২৫০ জনকে নিয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রæপ তৈরি করা হয়েছে। তাদের সঙ্গে আমাদের পোল্যান্ড মিশন সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

কীভাবে তাদের প্রত্যাবাসন করা হবে জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, ইউক্রেন থেকে পোল্যান্ড সীমান্ত পর্যন্ত বাংলাদেশিদেরকে নিজস্ব ব্যবস্থায় আসতে হবে। পোল্যান্ডে বেশ কয়েকটি জায়গায় তাদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। সেখান থেকে তাদেরকে বিশেষ বিমান পাঠিয়ে আনা যায় কিনা, সেটি আমরা আলোচনা করছি।

পোল্যান্ডের ভিসার বিষয়ে তিনি বলেন, ইতোমধ্যে আমরা পোলিশ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, যেসব বাংলাদেশি পোল্যান্ডে প্রবেশ করবেন, তাদের যেন অন-অ্যারাইভাল ভিসা দেওয়া হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এ কাজে সহায়তা করার জন্য ইটালি এবং জার্মানির বাংলাদেশ দূতাবাস থেকে ক‚টনীতিকদের পোল্যান্ডে পাঠানো হয়েছে।

ইউক্রেন পরিস্থিতির কারণে বাংলাদেশের অর্থনীতিতে কোনও প্রভাব পড়বে কিনা, জানতে চাইলে তিনি বলেন, এটি এখনও মন্তব্য করার সময় আসেনি। তবে এর কারণে জ্বালানিসহ অন্যান্য পণ্যের দাম বাড়বে। এর প্রভাব শুধু বাংলাদেশ নয়, অন্যান্য দেশের ওপরেও পড়বে। রূপপুর বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার সহযোগিতায় নির্মিত হচ্ছে এবং এর ওপর প্রভাব পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্রের বাস্তবায়ন অনেক দূর এগিয়ে গেছে। এতে কোনও প্রভাব পড়বে বলে মনে হয় না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
salman ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৩৮ এএম says : 0
ai RAB e ak shomoy awami lig k Thangabe, tokhon aba'r ara e RAB er beruddhe bolbe.
Total Reply(0)
N Afser ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৭ এএম says : 0
দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধি সুতরাং ব্যাবসায়ীদের সাথে সু- সম্পর্ক উন্নয়নের জন্য লবিস্ট নিয়োগ করা বেশি প্রয়োজন। অন্তত দেশের টাকা দেশেই থাকবে।
Total Reply(0)
Al Amin Hasan Tushar ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৭ এএম says : 0
দেশে আইনের শাসনের ব্যবস্থা না করে বিদেশে জনগণের টাকা খরচ করে লবিস্ট নিয়োগ করে লাভ কি?
Total Reply(0)
MD Alfaz Mina ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৭ এএম says : 0
এই জন্য নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। জনগণ কে বিপদে ফেলে ক্ষমতা চিরস্থায়ী করতে চায়। ধিক্কার জানাই।
Total Reply(0)
Syed Ashraf ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৭ এএম says : 0
লবিস্ট নিয়োগ করে অর্থ অপচয় করার চেয়ে জবাবদিহিতা নিশ্চিত করার লহ্ম্যে কাজ করাটাই যৌক্তিক।।
Total Reply(0)
Md Mithu ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৮ এএম says : 0
শেষমেষ আমাদের মত খেটে খাওয়া মানুষের উপরেই তার ভার আসবে।
Total Reply(0)
Mohammad Mamun ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৮ এএম says : 0
প্রতি মাসে খরচ হওয়া ১৭ লক্ষ টাকা কিন্তু জনগণের ট্যাক্সের টাকা কিন্তু সেই জনগণই নিজেদের পছন্দের ব্যক্তিকে নির্বাচিত করতে পারে না।
Total Reply(0)
jack ali ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ৫:১৭ পিএম says : 0
This enemy of Allah looting and wasting our hard earned money.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন