মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

উন্নয়ন কাজের গুণগত মান খারাপ হলে কঠোর ব্যবস্থা

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে। এ নিয়ে কোনো অজুহাত সহ্য করা হবে না। দেশ উন্নয়নের পথে এগুচ্ছে। অর্থনৈতিকভাবে আমরা অনেক শক্তিশালী ও সমৃদ্ধ। দেশের সর্ববৃহৎ প্রকৌশল বিভাগ এলজিইডির কাজের গুণগত মান নিঃসন্দেহে অনেক ভালো হতে হবে। কাজের মান হেরফের হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
গতকাল শনিবার সকালে কুমিল্লা নগরীর ধীরেন্দ্রনাথ সড়কের পাশে অবস্থিত এলজিইডি ভবনে অনুষ্ঠিত কুমিল্লা অঞ্চলের উন্নয়ন কাজের পর্যালোচনা ও কর্মশালায় সভাপতির বক্তব্যে প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী ছয় জেলার এলজিইডির সকল কর্মকর্তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন। দিনব্যাপী আয়োজিত ওই কর্মশালা ও পর্যালোচনা সভায় তিনি আরও বলেন, মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাতে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সরকারের উন্নয়নের রোডম্যাপ বাস্তবায়নের প্রয়াস চালাচ্ছে এলজিইডি। প্রধান প্রকৌশলী তার বক্তব্যে সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে কাজের গুণগত মান বজায় রেখে নির্ধারিত সময়ে স্কীম বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।
পর্যালোচনা ও কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সদর দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. মোশাররফ হোসেন, নূর মোহাম্মদ, চট্টগ্রাম বিভাগীয় অতিরিক্ত প্রধান প্রকৌশলী মীর ইলিয়াস মোরশেদ, কুমিল্লা অঞ্চলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. জাফরুল হাসান। কুমিল্লা এলজিইডির সহকারি প্রকৌশলী সুমন তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে নির্বাহী প্রকৌশলদের মধ্যে কুমিল্লার এএসএম মহসীন, ব্রাহ্মনবাড়িয়ার মাহবুবুর রহমান, চাঁদপুরের মুজিবুর রহমান, নোয়াখালীর আবদুস সাত্তার, ফেনীর সিরাজুল ইসলাম, লক্ষীপুরের ফোরকান হোসেনসহ ছয় জেলার বিভিন্ন পর্যায়ের প্রায় ৪৫০জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
উন্নয়ন কার্যক্রমে বিশ্বের বিভিন্ন দাতা সংস্থার কথা উল্লেখ করে প্রধান প্রকৌশলী বলেন, বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়ন ছাড়াও ওয়ার্ল্ড ব্যাংক, এডিবি, জাইকা, সৌদি ফান্ড, ইফাড, ডানিডা ও ড্যাচের অর্থায়নে দেশের অন্যান্য জায়গার ন্যায় কুমিল্লা অঞ্চলেও উন্নয়ন কার্যক্রম চলছে। তিনি বলেন, কৃষি, মৎস্য, ক্ষুদ্র সেচ প্রকল্পসহ নগর, গ্রামীণ ও পানি সম্পদ উন্নয়নেও এলজিইডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রধান প্রকৌশলী আরও বলেন, বর্তমান অর্থ বছরে এলজিইডি প্রায় ১৩ হাজার কোটি টাকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। এসব উন্নয়ন কাজের অংশে কুমিল্লা অঞ্চলও ভালো অবস্থানে রয়েছে। কুমিল্লা অঞ্চলে ৩৫টি প্রকল্পের আওতায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে। এসব প্রকল্পের গুণগত মান বজায় রাখতে বাজারের নি¤œমানের কোন প্রকার সামগ্রী ব্যবহার না করার জন তিনি সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন। প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী এলজিইডির চলমান বিভিন্ন প্রকল্পের পরিচালকদের উদ্দেশ্যে বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যেই সকল প্রকল্পের কাজ শেষ করতে হবে। অধিকতর স্বচ্ছতার সঙ্গে কাজ করতে হবে। কাজের গুণগত মানের প্রশ্নে কোনরকম আপোস কারা যাবে না। তিনি জনগণের দুর্ভোগ লাঘেেব সকল সড়ক রক্ষণাবেক্ষনের কাজ শুষ্ক মৌসুমে দ্রæত সম্পন্ন করার উপর তাগিদ দেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন