রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প থাকলে ইউক্রেন হামলা হতো না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১:১৯ পিএম

এখন পর্যন্ত প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনে হামলার জন্য ক্রেমলিনকে ‘বিনা উসকানিতে ও অযৌক্তিক হামলা’ বলে প্রতিবাদ জানানো, রাশিয়ার আর্থিক কিছু প্রতিষ্ঠানের ওপর অবরোধ আরোপ, দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ওপর অবরোধ আরোপ করা ছাড়া দৃশ্যত কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখানো হোয়াইট হাউসে থাকলে ইউক্রেনে রুশ আগ্রাসন হতো না বলে বিশ্বাস করেন সংখ্যাগরিষ্ট আমেরিকান। গত শুক্রবার হার্ভার্ড সেন্টার থেকে প্রকাশিত একটি একটি জরিপের ফলাফলে দেখা যায়, ৬১ শতাংশ আমেরিকান বিশ্বাস করেন ট্রাম্প থাকলে ইউক্রেন হামলা হতো না।

জরিপে বলা হয়, ৬২ শতাংশ আমেরিকান মনে করেন, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প বাইডেনের চেয়ে যোগ্য। যদি জো বাইডেনের জায়গায় এখন ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকতেন, তাহলে পুতিন ইউক্রেনে হামলা করতেন না। ৩৯ শতাংশ ডেমোক্র্যাট এবং ৮৫ শতাংশ রিপাবলিক্যান বিশ্বাস করেন, যুদ্ধ শুরুর আগে ট্রাম্প অন্তত পুতিনকে কয়েকবার ভাবতে বাধ্য করতেন।

দ্য হিল সমীক্ষার ফলে বলা হয়, ৫৯ শতাংশ মনে করেন প্রেসিডেন্ট বাইডেনের দুর্বলতার কারণে পুতিন শুরুতেই এত আক্রমণাত্মক হামলা করতে পেরেছেন।

অবশ্য ৩৮ শতাংশ আমেরিকান মনে করেন এখানে রাজনৈতিক সংশ্লিষ্টতা রয়েছে এবং যে-ই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকুক না কেন পুতিন এই হামলা চালাতেনই।

সূত্র : গার্ডিয়ান

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন