বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া ইউক্রেন শান্তি আলোচনা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৬:১১ পিএম | আপডেট : ৬:১২ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

যুদ্ধ বন্ধের লক্ষ্যে বেলারুশের সীমান্তবর্তী গোমেল এলাকায় আলোচনা শুরু করেছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল।


ইউক্রেনে রুশ সৈন্য ঢোকার পঞ্চম দিনে দুই দেশের প্রতিনিধিদল যুদ্ধ বন্ধের লক্ষ্যে আলোচনা শুরু করেছে। ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস থেকে বলা হয়েছে তারা এই মুহূর্তে যুদ্ধ বিরতি এবং রুশ সৈন্য প্রত্যাহার চায়।

অন্যদিকে রুশ প্রতিনিধিদলের প্রধান প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি বলছেন মস্কো এমন একটি বোঝাপড়া চায় যা দুই পক্ষের স্বার্থ রক্ষা করবে। বৈঠক শুরুর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রুশ সৈন্যদের অস্ত্র নামিয়ে রাখার আহ্বান জানিয়েছেন। একইসাথে তিনি ইউক্রেনকে দ্রুত সদস্যপদ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি অনুরোধ করেছেন।

রুশ সেনারা ইউরোপের বৃহত্তম যেপোরযিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করেছে বলে রাশিয়া যে দাবি করেছিল ইউক্রেনের কর্মকর্তারা সেটি প্রত্যাখ্যান করেছেন। ইউক্রেনের রাষ্ট্র-চালিত পারমাণবিক কোম্পানি এনারগোটম, সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেছে যে, মস্কোর এই ধরনের দাবি "সম্পূর্ণ মিথ্যা"।

এর আগে সোমবার রাশিয়া বলেছিল যে, তাদের সৈন্যরা কেন্দ্রটি দখল করেছে এবং স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মেজর জেনারেল ইগর কোনাশেনকভ এক বিবৃতিতে বলেছেন, "রাশিয়ান সেনারা যেপোরযিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকা সম্পূর্ণভাবে পাহারা দিচ্ছে এবং নিয়ন্ত্রণ করছে।" তিনি আরো বলেন কর্মীরা কেন্দ্রটির রক্ষণাবেক্ষণের কাজ করছে এবং তেজস্ক্রিয়তা স্বাভাবিক মাত্রায় রয়েছে।

রুশ সৈন্যরা রাজধানী থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান নেওয়া সত্ত্বেও, কিয়েভ ইউক্রেনের হাতেই রয়েছে এবং শহরে দুই দিনের কারফিউ তুলে নেওয়া হয়েছে। উত্তর-পূর্বের চেরনিহিভ শহরে রাতভর রাশিয়ার সেনারা ভারী গোলাবর্ষণ করেছে কিন্তু এটি এখনো ইউক্রেনের হাতে রয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করেছে যে, ইউক্রেনে আক্রমণের সময় তাদের বাহিনী ক্ষতির সম্মুখীন হয়েছে। যদিও কয়েকদিন ধরে তারা দাবি করেছে যে তাদের কোন ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে, রাতে বেশ কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে, বেলোরুশের স্বৈরশাসক আলেকজান্ডার লুকাশেঙ্কো তার কিছু সৈন্যকে রুশ আক্রমণে যোগ দেওয়ার জন্য মোতায়েন করার প্রস্তুতি নিচ্ছেন। অন্যদিকে রাশিয়ার অর্থনীতিতে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব নিয়ন্ত্রণে মস্কোর কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বৃদ্ধি করেছে এবং বিদেশীদের কাছে থাকা সিকিউরিটি বিক্রি করা থেকে দালালদের নিষেধ করেছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Alif ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৪ পিএম says : 0
Very good
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন