রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

বড় পতনের পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

দুই কার্যদিবস টানা বড় দরপতনের পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। এর আগে ইউক্রেনে রাশিয়া আগ্রাসন শুরু করলে একটি চক্র শেয়ারবাজারে নানা গুজব ছড়িয়ে দেয়। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার ও রোববার শেয়ারবাজারে বড় দরপতন হয়। দু’দিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ২৭২ পয়েন্ট পড়ে যায়।
এ পরিস্থিতিতে গতকাল সোমবার ডিএসইতে লেনদেন শুরু হয় সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেনের ১০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ৫০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই বড় উত্থান লেনদেনের শেষপর্যন্ত অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৬৩৯ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়েছে দুই হাজার ৪৮২ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩০ কোটি এক টাকা। আগের দিন লেনদেন হয় ৯১৬ কোটি ২৮ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৮৬ কোটি ২৭ লাখ টাকা। বাজারটিতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার।
কোম্পানিটির ৫৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৪৪ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৩৮ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফরচুন সুজ, সোনালী পেপার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, প্যাসেফিক ডেনিমস, ড্রাগোন সোয়েটার, ওরিয়ন ফার্মার এবং ব্র্যাক ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২০৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৭টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps