শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা টু টরেন্টো ফ্লাইট ২৬ মার্চ চালু হচ্ছে

ঢাকা টু নিউইয়র্ক ফ্লাইটের সম্ভাব্যতা দেখতে ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

দীর্ঘ ১৪ বছর বন্ধ থাকার পর ২০২০ সালে ঢাকা থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্লাইট পরিচালনার প্রক্রিয়া শুরু করেছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। করোনার কারণে বেশ কয়েকবার পিছিয়েছে ফ্লাইট চালুর এ উদ্যোগ। অবশেষে স্থবির হওয়া প্রক্রিয়া আবারও শুরু হয়েছে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা দেখতে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল। গত রোববার তারা বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সঙ্গে বৈঠক করেছে। গতকাল বেবিচকের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে বিমানের ঢাকা থেকে কানাডার টরেন্টো ফ্লাইট ২৬ মার্চ চালু হচ্ছে। সূত্র জানায়, মার্কিন প্রতিনিধি দল ২ মার্চ পর্যন্ত বিমানবন্দরের বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন। সফরকালে তারা ফ্লাইট অপারেশন ব্যবস্থা, যাত্রী নিরাপত্তা, বিমানবন্দরের কর্মীদের ডিউটির পদ্ধতি, স্ক্যানিং, গ্রাউন্ড হ্যান্ডেলিংসহ সব ধরনের কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থার মান আগের চেয়ে তুলনামূলক ভালো। দ্রæতই এ ফ্লাইট চালু করার বিষয়ে আশাবাদী বেবিচক ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
ঢাকা টু নিউইয়র্ক রুটটি ড্রিমলাইনার এয়ারক্রাফট দিয়ে পরিচালনার কথা ভাবছে বিমান। জ্বালানি সাশ্রয়ী এ এয়ারক্রাফটে তাদের রাজস্ব বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
এর আগে লোকসানের মুখে ২০০৬ সালে ঢাকা টু নিউইয়র্ক রুটে ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করে দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। পরে আবার ফ্লাইট চালুর চেষ্টা করে। তবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ফ্লাইটের নিরাপত্তা সংক্রান্ত নানা দুর্বলতা দেখিয়ে সেগুলো সংশোধনের পরামর্শ দেয়। নিরাপত্তা ব্যবস্থা উন্নত করে ২০২০ সালের উইন্টার সিডিউলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্লাইট পরিচালনার প্রক্রিয়া শুরু করে বিমান।
ঢাকা-টরেন্টো ফ্লাইট ২৬ মার্চ :এদিকে আগামী ২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা টু টরেন্টো বিমানের সরাসরি ফ্লাইট চালু হতে যাচ্ছে। রাজধানীর বলাকা ভবনে অনলাইনে বিমানের টিকিট বিক্রি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এই তথ্য জানান বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক। টিকিট সংকট বা অনিয়ম-কারসাজিতে কোনো কর্মকর্তা জড়িত থাকলে তাঁকে চাকরিচ্যুতি করা হবে হুশিয়ারি দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।
গত দশ বছরে বাংলাদেশ এয়ারলাইনসের বহরে বৃহৎ পরিসরের বোয়িং এবং চতুর্থ প্রজন্মের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত উড়োজাহাজ যুক্ত হলেও সংস্থাটির সেবার মান নিয়ে অভিযোগ কমেনি। বাড়েনি বিমানের নতুন রুট। মধ্যপ্রাচ্যগামী ফ্লাইটের ভাড়ার নৈরাজ্য এবং টিকিটসংকট পেছরের সব রেকর্ড ভেঙেছে জানুয়ারি-ফেব্রুয়ারিতে। নানা পদক্ষেপ নিলেও এখনো সুফল পায়নি প্রবাসী যাত্রীরা।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, আগামী ২৬ মার্চ থেকে ঢাকা-টরেন্টো বিমানের সরাসরি ফ্লাইট চালু হতে যাচ্ছে। ১৭টি ক্রাইরেরিয়ার মধ্যে অলরেডি ১৫টি পূরণ করতে সক্ষম হয়েছে বিমান সংস্থা। এখন টিকিট দেয়া এবং ফ্লাইট বা পরীক্ষামূলক ফ্লাইট দিতে হতে পারে। এরপরে নিউয়র্কে ফ্লাইটের জন্য আমরা প্রস্তুত। অ্যামেরিকার একটি প্রতিনিধি দল বাংলাদেশে আছে, তারা নিরাপত্তার বিষয়টি দেখছেন। দুই মার্চ পর্যন্ত তারা পর্যবেক্ষণ করবেন।
বর্তমানে বিমান বাংলাদেশের এয়ারলাইন্সে বহরে ১৬টি নিজস্ব মালিকানাধীন এবং পাঁচটি লিজ নেয়া উড়োজাহাজ রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন