শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুর্নীতি দমনে চাই এন্টি-ভাইরাস

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি নামের ভাইরাস দমনে আমরা এন্টি-ভাইরাস চাই। এ কারণে বিশ্বের অন্যান্য দেশের উত্তম চর্চাগুলো আমাদের দেশে ছড়িয়ে দিতে চাই। আমাদের তরুণ প্রজন্মের ভেতরে হারিয়ে যাওয়া মূল্যবোধকে প্রোথিত করতে হবে।
গতকাল রোববার দুদকের প্রধান কার্যালয়ে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জ্জির নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল দুদক চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। দুদক চেয়ারম্যান বলেন, আমাদের প্রায় সব দফতরেই কম-বেশি দুর্নীতি আছে। কিন্তু কমিশনে দুর্নীতি তদন্তকারী কর্মকর্তার সংখ্যা ৩০০ থেকে ৩৫০ জন। প্রায় ১৬ কোটি জনসংখ্যার দেশে এ জনবল দিয়ে দুর্নীতি প্রতিরোধ ও দমনের কাজ সত্যিই কঠিন। তাছাড়া তদন্ত কর্মকর্তাদের তদন্তের মান নিয়েও আমরা পুরোপুরি সন্তুষ্ট নই। ইউএনডিপির প্রতিনিধিদলের উদ্দেশে দুদক চেয়ারম্যান বলেন, সরাসরি আপনাদের কাছ থেকে আমাদের আর্থিক সাহায্যের তেমন প্রয়োজন নেই। আমাদের প্রয়োজন উপকরণ। এসব উপকরণ দেশব্যাপী দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলনে ব্যবহার করতে চাই।
ইকবাল মাহমুদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সুশাসন নিশ্চিত করার কোনো বিকল্প নেই। দুদক দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ ও প্রতিরোধের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কেবল দুর্নীতিই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির (জিডিপি) প্রায় দুই থেকে তিন শতাংশ খেয়ে ফেলছে। সভায় ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জ্জি বলেন, ইউএনডিপি সুশাসনের ওপর অধিকতর গুরুত্ব দেয়। কমিশনের চলমান এসব কার্যক্রমে অবদান রাখতে চায় ইউএনডিপি। সভায় উপস্থিত ছিলেন দুদকের মহাপরিচালক ড. মো: শামসুল আরেফিন, ইউএনডিপির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর বেরেসফোর্ড ও প্রোগ্রাম অ্যানালিস্ট মাহমুদা আফরোজ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন