বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক শুরু কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ, অশুল্ক বাধা দূরীকরণ ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারে সহযোগিতা বাড়ানোর বিষয়ে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ভারতের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক। আগামীকাল শুক্রবার দিল্লিতে অনুষ্ঠিতব্য এবারের বৈঠকে এসব সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবারের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির বাণিজ্য সচিব বি ভি আর সুব্রহ্মণ্যম। সচিব পর্যায়ের বৈঠকের আগে গতকাল থেকে শুরু হয়েছে দুই দেশের প্রতিনিধিদের সমন্বয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা। আজও এ সভা চলবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ বিশেষ করে অশুল্ক বাধা দূর করার ব্যাপারে বাংলাদেশের পক্ষ থেকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। জানা গেছে, করোনার সময় ভারত থেকে ট্রেনে পণ্য ও কাঁচামাল আমদানি শুরু হয়েছে। পণ্য বাংলাদেশে খালাস করার পর কনটেইনারগুলো ভারতে খালি ফেরত যায়। সেগুলোতে বাংলাদেশি পণ্য রফতানির সুযোগ রয়েছে। তবে এ জন্য ভারতীয় কর্তৃপক্ষের অনুমোদন নিতে হয়। অনুমোদন ছাড়াই যাতে খালি কনটেইনারে ভারতে পণ্য রফতানি করতে পারে, এবারের বৈঠকে বাংলাদেশ সে প্রস্তাব করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন