বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তেলের দাম ব্যারেল প্রতি ১১১ ডলার ছাড়িয়ে গেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

ইউক্রেন দ্বন্দ্বের তীব্রতা বৃদ্ধির মধ্যে রাশিয়ান ব্যাঙ্কের ওপর প্রবল নিষেধাজ্ঞার পরে সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কায় বুধবার বিশ্ব বাজারে তেলের দাম বেড়েছে। রয়টার্স জানিয়েছে, ব্যবসায়ীরা ইতোমধ্যেই বাজারে বিকল্প তেলের উৎস খুঁজতে ঝাঁপিয়ে পড়েছেন।
গতকাল বুধবার ব্রেন্ট ক্রুড তেল ৮ ডলারের মতো বেড়ে ১১৩ ডলার ২ সেন্ট প্রতি ব্যারেল পর্যন্ত পৌঁছেছে। ২০১৪ সালের জুনের পর থেকে এটা সর্বোচ্চ। এর পরে দাম সামান্য কমে ১১১ ডলার ৭৫ সেন্ট প্রতি ব্যারেল বিক্রি হয়। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত তেল ৭ ডলার ৩৪ সেন্ট বা ৭ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ১১০ ডলার ৭ সেন্টে পৌঁছেছে, এর আগে আগস্ট ২০১৩ এর পর থেকে সর্বোচ্চ ছুঁয়েছে। ওয়েস্টপ্যাক অর্থনীতিবিদ জাস্টিন স্মার্ক বলেছেন, ‘বাণিজ্যে বিঘ্ন মানুষকে আতঙ্কিত করছে।’ তিনি বলেন, ‘বাণিজ্য অর্থ ও বীমা সংক্রান্ত সমস্যাগুলো - যেগুলো সমস্তই কৃষ্ণ সাগর থেকে রফতানিকে প্রভাবিত করছে। সরবরাহের ধাক্কা উন্মোচিত হচ্ছে।’ রাশিয়ান তেল রফতানির ওপর বিশ্বব্যাপী সরবরাহের প্রায় ৮ শতাংশই নির্ভর করে।
এক্সন মবিল মঙ্গলবার বলেছে যে, ইউক্রেনে মস্কোর আক্রমণের ফলে এটি রাশিয়ার তেল ও গ্যাস কার্যক্রম থেকে বেরিয়ে আসবে। এ সিদ্ধান্তের ফলে সংস্থাটি রাশিয়ার সুদূর প্রাচ্যের সাখালিন দ্বীপে বৃহৎ উৎপাদন সুবিধাগুলো পরিচালনা থেকে সরে আসবে। একই সময়ে, পশ্চিমা শক্তিগুলো সরাসরি জ্বালানি রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ না করলেও, নিউইয়র্ক এবং মার্কিন উপসাগরের হাবগুলোতে মার্কিন ব্যবসায়ীরা রাশিয়ান অপরিশোধিত তেল পরিহার করছে।
‘ক্রেতারা লোকেরা রাশিয়ান ব্যারেলগুলোকে স্পর্শ করছে না। আপনি এখনই জাহাজে রাশিয়ার কিছু তেল দেখতে পাচ্ছেন, তবে সেগুলো আক্রমণের আগে কেনা হয়েছিল। এর পরে খুব বেশি কিছু হবে না,’ নিউইয়র্ক হারবারের একজন ব্যবসায়ী রয়টার্সকে বলেছেন। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা ইউরাল অশোধিত তেল সরবরাহে প্রভাব ফেলতে পারে এই আশঙ্কায় রাষ্ট্র-চালিত ভারতীয় শোধনাগার ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এপ্রিলের জন্য মধ্যপ্রাচ্যের উৎপাদকদের কাছ থেকে অতিরিক্ত তেল চাইছে।
শীর্ষ তেল রপ্তানিকারক দেশ সউদী আরব এপ্রিলে এশিয়ার জন্য অপরিশোধিত তেলের দাম দ্রুত বৃদ্ধি করতে পারে, বাণিজ্য সূত্র জানায়, রাশিয়ার উপর নিষেধাজ্ঞার কারণে বৈশ্বিক সরবরাহের অর্থায়ন এবং শিপিং সমস্যাগুলোর ওপর কঠোর হওয়ার কারণে বেশিরভাগ গ্রেডের পার্থক্য সর্বকালের উচ্চতায় পৌঁছেছে।
মঙ্গলবার আন্তর্জাতিক শক্তি সংস্থার সদস্য দেশগুলো মূল্য নিয়ন্ত্রণে বাজারে সমন্বিতভাবে ৬০ মিলিয়ন ব্যারেল তেল ছাড়তে সম্মত হয়েছে। তবে বিশ্লেষকরা বলেছেন যে, এটি সরবরাহ ফ্রন্টে কেবল অস্থায়ী স্বস্তি দেবে। ‘তারা মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে সাহায্য করেছে, তবে আপনি যদি সবকিছু আগের অবস্থায় আনতে চান তবে, আপনার আরো টেকসই কিছু দরকার,’ স্মার্ক বলেছেন। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন