বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরেকটি ভাইরাস আমাদের আক্রমণ করেছে : প্রেসিডেন্ট জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১০:০৩ পিএম

রাশিয়ার হামলাকে ভাইরাস হিসাবে অভিহিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশে এক সপ্তাহ হয়েছে আরেকটি ভাইরাস আক্রমণ করেছে। আজ বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় রুশ হামলা নিয়ে এই মন্তব্য করেন তিনি। ভ্লাদিমির পুতিনকে সরাসরি উল্লেখ করে তিনি বলেছেন, ‘বাড়ি ফিরে যাও। তোমার বাড়িতে ফিরে যাও। -বিবিসি, রয়টার্স

তিনি বলেন, বিশ্বজুড়ে রুশ-ভাষী জনগণকে নয়, রাশিয়ায় থাকা রুশ-ভাষীদের রক্ষা করা উচিত পুতিনের। সেখানে তাদের কিছু মানুষ আছে। প্রায় ১৫ কোটি। মস্কো ইউক্রেনের বিভিন্ন প্রান্তে রুশ-ভাষী জনগণকে রক্ষায় পদক্ষেপ নিয়েছে বলে যে দাবি করেছে, সেটির উল্লেখ করে এসব কথা বলেছেন জেলেনস্কি। রাশিয়ার হামলাকে ভাইরাস হিসাবে উল্লেখ করে তিনি বলেন, ইউক্রেন দুই বছর আগে প্রথম করোনা রোগী শনাক্ত করেছিল। এখন এক সপ্তাহ হয়ে গেছে, আরেকটি ভাইরাস আক্রমণ করেছে।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে ইউক্রেনে রাশিয়ার সৈন্যরা বিরামহীন গোলাবর্ষণ করছে বলেও অভিযোগ করেছেন তিনি। জেলেনস্কি বলেন, আমাদের স্বাধীনতা ছাড়া হারানোর আর কিছু নেই। আন্তর্জাতিক মিত্রদের কাছ থেকে ইউক্রেন প্রত্যেকদিন অস্ত্র পাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। ইউক্রেনের এই প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার কৌশলে পরিবর্তন এবং শহরজুড়ে বেসামরিক নাগরিকদের ওপর গোলাবর্ষণ প্রমাণ করে মস্কোর স্থল আক্রমণের মাধ্যমে দ্রুত বিজয় অর্জনের প্রাথমিক লক্ষ্য ব্যর্থ করে দেওয়া হয়েছে। যুদ্ধের কারণে যারা কাজ করতে অক্ষম তাদের পেনশন দেওয়া হচ্ছে। এই যুদ্ধে ১৬ হাজার বিদেশী স্বেচ্ছায় ইউক্রেনের হয়ে লড়াই করছেন বলেও জানিয়েছেন তিনি।

আবেগপূর্ণ বক্তৃতায় জেলেনস্কি বলেন, ইউক্রেনীয়রা দু’টি বিশ্বযুদ্ধ, হলোডোমোর দুর্ভিক্ষ, হলোকাস্ট, সোভিয়েত সন্ত্রাস, চেরনোবিল পারমাণবিক বিস্ফোরণের পাশাপাশি রাশিয়ার ক্রিমিয়া দখল এবং বিদ্রোহীদের প্রতি মস্কোর সমর্থনের মাঝেও বেঁচে ছিলেন। ‘আমাদের সবচেয়ে বড় ভূখণ্ড নেই... আমাদের পারমাণবিক অস্ত্র নেই, আমরা আন্তর্জাতিক বাজারে তেল-গ্যাস সরবরাহ করি না। কিন্তু আমাদের জনগণ আছে। আমাদের জমি আছে। এসব নিয়েই যুদ্ধ করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন