বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

ডিএনসিসির নতুন ওয়ার্ডগুলোয় উন্নয়ন কাজ শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১১:৪৩ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সঙ্গে নতুনভাবে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো-ড্রেনেজ ব্যবস্থার নির্মাণ ও উন্নয়ন (ফেজ ১) প্রকল্পের কাজ বাস্তবায়নের উদ্বোধন হচ্ছে আজ।সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ রবিবার (৬ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো-ড্রেনেজ ব্যবস্থার নির্মাণ ও উন্নয়ন (ফেজ ১) প্রকল্পের উন্নয়ন কাজ বাস্তবায়নের উদ্বোধন করবেন।

এদিকে কাজের উদ্বোধন উপলক্ষে উত্তরখান এলাকার কাঁচকুড়া হাইস্কুল মাঠে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, উদ্বোধনী অনুষ্ঠানে কাঁচকুড়া হাইস্কুল মাঠ অংশে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম উপস্থিত থাকবেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, দক্ষিণখানের কসাইবাজার থেকে উত্তরখানের কাঁচকুড়া বাজার পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজের মাধ্যমে নতুন ১৮টি ওয়ার্ডের উন্নয়নের মেগা প্রজেক্টের কাজ শুরু হবে। নবগঠিত ১৮টি ওয়ার্ডে মেগা প্রকল্পের আওতায় চলতি মাসেই কাজ শুরু হবে। ডিএনসিসির নতুন এসব ওয়ার্ডগুলোর জন্য ২০২০ সালের ১৪ জুলাই ৪ হাজার ২৫ কোটি ৬২ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেয় একনেক। করোনা মহামারির কারণে কাজ পিছিয়ে গিয়েছিল। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নতুন ওয়ার্ডগুলোতে উন্নয়ন কাজ শুরু হতে যাচ্ছে। এতদিন সার্বিক উন্নয়নে পিছিয়ে ছিল ওয়ার্ডগুলো।

২০১৬ সালের ৯ মে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে ৮টি করে ইউনিয়ন যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরের বছর নবগঠিত ৩৬টি ওয়ার্ডকে দশটি অঞ্চলে বিভক্ত করা হয়। ডিএসসিসির শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়। অপরদিকে ডিএনসিসি অন্তর্ভুক্ত বাড্ডা, ভাটারা, সাতারকুল, বেরাঈদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়নকে ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন