সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

টি-টোয়েন্টির সেরা দশে নাসুম, টেস্টের চূড়ায় জাদেজা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১১:৫৮ পিএম

আফগানিস্তানের বিপক্ষে দারুণ বল করেছিলেন নাসুম আহমেদ। বাঁহাতি এই স্পিনার তার ফলও পেলেন হাতেনাতে। বোলারদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে প্রথমবার সেরা দশে জায়গা পেয়েছেন তিনি। আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচে ৬০ রান করায় উন্নতি হয়েছে লিটন দাসেরও। এদিকে টেস্টে শীর্ষ অলরাউন্ডারের জায়গাটা ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের কাছ থেকে নিয়ে নিয়েছেন ভারতের রবীন্দ্র জাদেজা।
গতকাল আইসিসির র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে পাওয়া যায় এমন তথ্য। আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৪ ওভার বল করে মাত্র ১০ রানে ৪ উইকেট পান নাসুম। পরের ম্যাচেই অবশ্য ২৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। তবে প্রথম ম্যাচের অমন নৈপুণ্য সেরা দশে ঠাঁই করে দিয়েছে তাকে। সেরা দশের বাইরে শেখ মেহেদী হাসান আছেন ১৩ নম্বরে। আফগানদের বিপক্ষে বাজে বল করে সাকিব আল হাসান চার ধাপ পিছিয়ে আছেন ১৯ নম্বরে। মুস্তাফিজুর রহমানের অবস্থান ২১ নম্বরে।
বোলারদের র‌্যঙ্কিংয়ে আগের মতই শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি, দুইয়ে অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড, তিনে ইংল্যান্ডের আদিল রশিদ, এক ধাপ উন্নতি করে অ্যাডাম জাম্পা উঠে গেছেন চারে। বাংলাদেশের বিপক্ষে খুব একটা ভাল না করায় এক ধাপ নিচে নেমে পাঁচে রশিদ খান।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাবর আজমই শীর্ষে। আফগানিস্তানের হযরতুল্লাহ জাজাই বাংলাদেশের বিপক্ষে ফিফটির পর আছেন ১৩ নম্বরে। সিরিজে চরম ব্যর্থ বাংলাদেশের ওপেনার নাঈম শেখ তিন ধাপ নেমে আছেন ২৭ নম্বরে। প্রথম ম্যাচে ৪৪ বলে ৬০ রানের ইনিংসের পর ২৬ ধাপ উপরে উঠে ৪৯ নম্বরে লিটন। আগের সপ্তাহে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১২ নম্বরে উঠে দেশের হয়ে রেকর্ড গড়েছিলেন লিটন। এই সপ্তাহে আজহার আলিকে জায়গা করে দিতে তাকে এক ধাপ নিচে নামতে হয়েছে।
শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রানের পর দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে উড়ছিলেন জাদেজা। ভারতের এই অলরাউন্ডারই এখন টেস্টে এক নম্বরে। তাকে জায়গা করে দিতে নিচে নেমে গেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে শীর্ষে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার। এই নিয়ে দ্বিতীয়বারের মতো শীর্ষে উঠলেন জাদেজা। ২০১৭ সালের অগাস্টে এক সপ্তাহের জন্য চূড়ায় ছিলেন ভারতের এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার। জাদেজার রেটিং পয়েন্ট এখন ৪০৬, হোল্ডারের ৩৮২। বাংলাদেশের সাকিব আল হাসান ৩২৪ রেটিং পয়েন্ট নিয়ে এই তালিকায় চতুর্থ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps