শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হার দিয়ে শুরু অস্ট্রেলিয়ার

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০০৮, ২০১২ ও ২০১৬। ওয়াকায় দক্ষিণ আফ্রিকার জয়ের ধারাটা অব্যাহতই থাকল।
পার্থ টেস্টের দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগেই কাঁধের চোট নিয়ে মাঠ ছাড়েন আফ্রিকার প্রধান বোলিং অস্ত্র ডেল স্টেইন। প্রথম ইনিংসে প্রটিয়াদের ২৪২ রানের জবাবে অস্ট্রেলিয়ার সংগ্রহ তখন ১ উইকেটে ১৬৬ রান। সফরকারী দলে তো আগে থেকেই চোটের কারণে নেই তাদের নিয়মিত অধিনায়ক ও দলের সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। ব্যাটিং র‌্যাংকিংয়ের ২ নম্বর তারকা হাশিম আমলাও করলেন দুই ইনিংসে ০ ও ১। সেই দলই ৪ বছর আগের ওয়াকার সেই স্মৃতি ফিরিয়ে আনল ১৭৭ রানের জয় দিয়ে। জয়টা ছিল দুই ইনিংসেই খেলোয়াড়দের সম্মিলিত পারফর্মেন্সের ফল। তবে ২১ বছর বয়সী তরুণ পেসার কাসিগো রাবাদার কথা আলাদাভাবে বলতেই হয়।
ওয়াকায় চার বছর আগের সেই ম্যাচেও প্রথম ইনিংসে ২৪০ রানে গুটিয়ে গিয়েছিল প্রটিয়ারা। তবুও জয়টা ছিল ৩৩৯ রানের! এরপর থেকে ঘরের মাঠে ১৮ ম্যাচের একটিতেও হারেনি অজিরা, জিতেছে ১৪টিতে। এছাড়া গত ২৮ বছরে এই প্রথম নিজেদের মাঠে সিরিজের প্রথম ম্যাচে হারল অজিরা। সাকুল্যে এটি তাদের টানা চতুর্থ টেস্ট হার। শ্রীলঙ্কা থেকে কিছুদিন আগেই ৩-০তে ধবলধোলাই হয়ে আসে স্মিথ বাহীনী।
প্রটিয়াদের জয়ের হিসাবটা আসলে মিলিয়ে দেন দ্বিতীয় ইনিংসে ডুমিনি-এলগারের ২৫০ রানের জুটি। দু’জনেই গড়েন তিন অঙ্কের ইনিংস। জয়ের জন্য স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ‘অসম্ভব্য’ ৫৩৯ রান। শেষ দিনে হিসাবটা নেমে আসে ৬ উইকেটে ৩৭০ রানে। চতুর্থ ইনিংসে ১১৯ ওভার ব্যাট করে ৩৬১ রান করা তো মন্দ না। তবে জয় যে তখনও ১৭৭ রান দূরে। প্রথম ইনিংসে ডেভিড ওয়ার্নারের মত এবার ৩ রানের জন্য শতকের দেখা পাননি উসমান খাজা। ৬০ রানে অপরাজিত ছিলেন পিটার নেভিল। ৯২ রানে ৫ উইকেট নিয়ে অজিদের একাই গুটিয়ে দেন রাবাদা।
সংক্ষিপ্ত স্কোর
দ. আফ্রিকা : ২৪২ (ডি কক ৮৪, বাভুমা ৫১; স্টার্ক ৪/৭১, হ্যাজেলউড ৩/৭০) ও ৫৪০/৮ ডিক্লে. (ডুমিনি ১৪১, এলগার ১২৭, ফিল্যান্ডার ৭৯, ডি কক ৬৪, হ্যাজেলউড ২/১০৭, সিডল ২/৬২, মার্শ ২/৭৭)।
অস্ট্রেলিয়া : ২৪৪ (ওয়ার্নার ৯৭, শন মার্শ ৬৩; ফিল্যান্ডার ৪/৫৬, মাহারাজ ৩/৫৬) ও ৩৬১ (খাজা ৯৭, নেভিল ৬০*; রাবাদা ৫/৯২)।
ফল : দ. আফ্রিকা ১৭৭ রানে জয়ী।
ম্যাচসেরা : কাসিগো রাবাদা (দ. আফ্রিকা)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন