শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রঃ আমি অবিবাহিতা। বয়স ২০। আমার মনে হচ্ছেÑ দিন দিন আমার মাথার চুল পড়া বৃদ্ধি পাচ্ছে। এতে মাথায় টাক্্ সৃষ্টি হচ্ছে। আমি এর একটি প্রতিকার চাই।
Ñলুবনা। রংপুর।
উঃ চুল পড়া এখন কোনো বড় সমস্যাই নয়। কারণ আধুনিক চিকিৎসা বর্তমানে মাথায় সৃষ্ট টাক্্ নির্মূল করতে সক্ষম।
প্রঃ আমি বিবাহিত। বয়স ৫১। বর্তমানে আমার সেক্স বলতে নেই। কিন্তু সে তুলনায় আমার স্ত্রীর সেক্স অনেক বেশি। এতে আমি লজ্জায় পড়ছি। এ বয়সে আমার সেক্স কি বৃদ্ধি করা সম্ভব?
Ñমো. আফজাল হোসেন, কলাবাগান, ঢাকা।
উঃ আপনার জন্য সুখবর হলো যে, সেক্সের কোনো বয়স নেই, যদি শরীর ও মন ভালো থাকে। আপনি এখনই একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনাকে সুস্থ করে তুলবেন।
প্রঃ আমি বিবাহিত। বয়স ৩৩। আমার হাত ও পায়ের কিছু অংশে সাদা গোলাকার বেশকিছু চিহ্ন দেখা যাচ্ছে। এতে আমি আতঙ্কিত। আমার প্রশÑ এগুলো কি? ভয়ের কারণ আছে কি?
Ñশরীফ, গোরান, ঢাকা।
উঃ আপনার রোগটি সম্ভবত: গাটেট্ ভিটি লিগো অথবা ইডিওপ্যাথিক গাটেট্ হাইপোমেলানোসিস। এর মধ্যে প্রথমটি এক ধরনের শ্বেতীরোগ। দুটো ক্ষেত্রেই “মিনি-পাঞ্চ গ্রাফ্টিং” কসমেটিক সার্জারি প্রায় শতভাগ সফল। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
প্রঃ আমি অবিবাহিতা। বয়স ১৭। আমার মুখে অনেক অনেক বড় ব্রণ হয়েছে। আর সাথে বেশ দাগ পড়েছে। ওষুধ সেবন করে লাভ হচ্ছে না। এখন আমি কি করব?
Ñরুমি, ইডেন কলেজ, ঢাকা।
উঃ চিন্তার কারণ নেই। বর্তমানে শল্য চিকিৎসা অর্থাৎ অত্যাধুনিক রেডিও সার্জারির মাধ্যমে মাত্র এক সেশন চিকিৎসায়-ব্রণ নির্মূল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
ডা. একেএম মাহমুদুল হক খায়ের।
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট,
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন