শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমেরিকানরা ভুগছেন প্রচন্ড মানসিক চাপে

গ্যাসের জন্য যুক্তরাজ্যে খাদ্য উৎপাদন কমে যেতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের একটি নতুন প্রতিবেদন অনুসারে, রাশিয়া ইউক্রেনে তার অভিযান শুরু করার পর থেকে যুদ্ধের বিভিন্ন ভয়ঙ্কর দৃশ্য ও আর্থিক দুর্দশা, বেশিরভাগ আমেরিকানকে অভূতপূর্ব স্তরের মানসিক চাপের দিকে ঠেলে দিয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত অ্যাসোসিয়েশনের বার্ষিক ‘স্ট্রেস ইন আমেরিকা’ জরিপে দেখা গেছে যে, মার্কিন প্রাপ্তবয়স্করা কোভিড-১৯ মহামারীর দুই বছর থেকে ইতিমধ্যে ক্লান্ত, এখন মুদ্রাস্ফীতি এবং ইউক্রেনের যুদ্ধের কারণে অপ্রতিরোধ্যভাবে সমস্যায় পড়েছে। ফলাফল অনুসারে, জরিপকৃতদের মধ্যে ৮৭ শতাংশ মুদি এবং গ্যাসের মতো দৈনন্দিন জিনিসপত্রের ক্রমবর্ধমান ব্যয়কে ‘স্ট্রেসের উল্লেখযোগ্য উৎস’ হিসাবে উল্লেখ করেছেন।
একই উচ্চ শতাংশ বলেছে যে, তাদের মানসিক স্বাস্থ্য ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে যা ‘গত দুই বছরে বিরতি ছাড়াই ক্রমাগত সংকটের স্রোত’ এর মতো অনুভব করেছে। এবং ৮৪ শতাংশ বলেছেন যে, ইউক্রেনে রাশিয়ান আক্রমণ ‘দেখতে ভয়ঙ্কর।’

ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং অনুশীলন রূপান্তরের জন্য এপিএ-এর সহযোগী প্রধান লিন বুফকা বলেছেন, অনেক আমেরিকানদের মধ্যে চাপের প্রকাশ করা অনুভূতি ‘চমকপ্রদ’। যদিও অনেক লোক চাপ অনুভব করতে পারে, তিনি বলেন, তারা প্রায়শই উৎস হিসাবে বিভিন্ন রাজনৈতিক বা সামাজিক কারণ উল্লেখ করে। ‘আমরা সাধারণত ৮০ শতাংশ লোককে একই কারণে মানসিক চাপের শিকার হচ্ছেন বলে উল্রেখ করতে দেখি না,’ বুফকা বলেছিলেন।

জরিপটি ৩ হাজার ১৩ জন মার্কিন প্রাপ্তবয়স্কদের একটি জাতীয় প্রতিনিধি দলকে জরিপ করেছে। এটি প্রাথমিকভাবে ফেব্রæয়ারির মাঝামাঝি সময়ে পরিচালিত হয়েছিল, মহামারী শুরুর দুই বছরের বার্ষিকীর ঠিক আগে। সেই সময়ে, উত্তরদাতারা আর্থিক বিষয়ে অপ্রতিরোধ্যভাবে উদ্বিগ্ন ছিলেন, এবং বিশেষ করে মুদ্রাস্ফীতির বিষয়ে জোর দিয়েছিলেন।

পঁয়ষট্টি শতাংশ বলেছেন যে তারা অর্থ এবং অর্থনীতি নিয়ে চাপে ছিলেন – যা ২০১৫ সাল থেকে রেকর্ড করা সর্বোচ্চ শতাংশ। এরপর রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। টেনেসির ন্যাশভিলের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের মনোরোগবিদ্যা এবং আচরণগত বিজ্ঞানের সহযোগী অধ্যাপক লিন্ডসে ম্যাককার্নান বলেছেন, আমেরিকানরা ‘ইতিমধ্যেই একটি অভিভূত এবং ক্ষয়প্রাপ্ত জায়গায় ছিল।’ আক্রমণটি, তিনি বলেছিলেন, ‘আমাদের নিরাপত্তার জন্য একটি নতুন হুমকি।’

আমেরিকায় স্ট্রেসের সবচেয়ে সঠিক চিত্র পাওয়ার জন্য, গবেষকরা রাশিয়া এবং ইউক্রেনের জন্য নির্দিষ্ট প্রশ্নগুলির সাথে একটি দ্বিতীয় জরিপ করার জন্য প্রস্তুত হন। দ্বিতীয় দফা জরিপ, ২ হাজার ৫১ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে ১ থেকে ৩ মার্চ পর্যন্ত পরিচালিত হয়। সেখানে উত্তরদাতাদের ৮০ শতাংশ বলেছেন যে, তারা রাশিয়ার কাছ থেকে সম্ভাব্য প্রতিশোধ নিয়ে উদ্বিগ্ন, হয় সাইবার আক্রমণ বা পারমাণবিক হুমকির মাধ্যমে। এবং ৬৯ শতাংশ বলেছেন, তারা আশঙ্কা করেছিল, যে তারা তৃতীয় বিশ্বযুদ্ধের শুরুর ধাপগুলি প্রত্যক্ষ করছেন।

আমেরিকানদের জন্য স্ট্রেসের উৎসগুলি চিহ্নিত করার বাইরে, জরিপটি কীভাবে সেই চাপ তাদের শারীরিক স্বাস্থ্যকে প্রভাবিত করেছিল তাও প্রকাশ করেছে। উত্তরদাতাদের প্রায় এক চতুর্থাংশ বলেছেন যে, তারা আরও অ্যালকোহল পান করে মহামারী স্ট্রেস মোকাবেলা করার চেষ্টা করেছেন।
এদিকে, মরিচ, শসা এবং অবার্গিন সহ দেশে উৎপাদিত ফসলের ব্যাপক হ্রাস সম্পর্কে সতর্ক করেছে যুক্তরাজ্যের জাতীয় কৃষক ইউনিয়ন। কারণ এগুলো উৎপাদন করা খুব ব্যয়বহুল হয়ে উঠেছে। এনএফইউ বলেছে যে, শস্যের উৎপাদনকারীরা যারা গøাসহাউস ব্যবহার করে তারা গরম করার জন্য যে গ্যাস ব্যবহার করে তার খরচ বেড়ে যাওয়ার কারণে তারা সমস্যার মধ্যে পড়েছেন। তারা গ্যাসের দাম অন্তত ৫০ শতাংশ কমলে সেই খরচ বহণ করতে পারবেন।

বিবিসি রেডিও ৪-এর টুডে প্রোগ্রামে কথা বলতে গিয়ে এনএফইউ-এর সভাপতি মিনেট ব্যাটারস বলেন, ‘সংরক্ষিত শস্য খাতে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে, যেটা হল অবার্গিন, মরিচ, শসা।’ তিনি বলেন, ‘আমরা ইতিমধ্যে ব্যাপক সঙ্কোচন দেখছি, এই খরচগুলি বৃদ্ধি করা অসম্ভব করে তুলছে। একমাত্র জিনিস হল এই গøাসহাউসগুলি খালি রাখা।’

তিনি আরও বলেন, উৎপাদকরা বলছেন যে, শসার বার্ষিক উৎপাদনের পরিমান ৮০ মিলিয়ন থেকে কমে ৩৫ মিলিয়ন হতে পারে, যেখানে মরিচের উৎপাদন ১০০ মিলিয়ন থেকে কমে অর্ধেক হতে পারে। তিনি আরও যোগ করেছেন যে, মুদ্রাস্ফীতি অন্যান্য এলাকায় নাটকীয় বৃদ্ধির দিকে পরিচালিত করছে। উদাহারন হিসাবে তিনি জানান, কৃষকদের জন্য এক বছরে একটি মুরগি পালনের খরচ ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, এনএফইউ সরকারকে পরিস্থিতিটিকে ‘জরুরির বিষয়’ হিসাবে বিবেচনা করতে বলেছে, সম্ভাব্য হস্তক্ষেপ এবং গ্যাসের চাহিদাকে অগ্রাধিকার দিতে। ‘আমাদের সত্যিই পুরো শিল্পের জন্য গ্যাসের প্রয়োজনীয়তা এবং কোথায় হস্তক্ষেপ করতে হবে তা দেখতে হবে অন্যথায় আমরা কম ব্রিটিশ উৎপাদন দেখতে যাচ্ছি,’ তিনি বলেছিলেন। ব্যাটারস যোগ করেছেন যে, বিস্তৃত সমস্যা, যেমন গমের রেকর্ড মূল্য এবং যুদ্ধের কারণে বড় উৎপাদক রাশিয়া ও ইউক্রেনের কাছ থেকে রফতানির সম্ভাব্য হ্রাস, এছাড়াও মুদ্রাস্ফীতি এবং সরবরাহের সমস্যাগুলোকে আরও বাড়িয়ে তুলছে। সূত্র : দ্য গার্ডিয়ান, এনবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Golam Rabbani ১২ মার্চ, ২০২২, ৭:০৭ এএম says : 0
This is punishment for them
Total Reply(0)
Md. Mofazzal Hossain ১২ মার্চ, ২০২২, ৭:০৭ এএম says : 0
Go back to our great Creator Allah
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন