বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সন্তানদের যুদ্ধে না পাঠাতে রুশ মায়েদের প্রতি জেলেনস্কির অনুরোধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ৩:০৪ পিএম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। নানান নিষেধাজ্ঞা দিয়েও রুশ আগ্রাসন ঠেকানো যাচ্ছে না। প্রতিদিনই নতুন নতুন শহরে হামলা চালাচ্ছে রাশিয়ান সেনারা। শনিবার (১২ মার্চ) ভোরেও ইউক্রেনের অধিকাংশ শহরে বিমান হামলার সাইরেন বেজেছে। এ অবস্থায় সন্তানদের যুদ্ধে না পাঠাতে রাশিয়ান মায়েদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (১২ মার্চ) সকালে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নিয়ে বিবিসির লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার এক ভিডিও বার্তায় আবেগপ্রবণ হয়ে জেলেনস্কি বলেন, আমি আবারও রাশিয়ান মায়েদের উদ্দেশে বলছে, আপনার সন্তানদেরকে বিদেশে যুদ্ধের জন্য পাঠাবেন না।
তিনি বলেন, আপনার ছেলে কোথায় আছে তা যাচাই করে দেখুন। যদি সন্দেহ হয় যে আপনার ছেলেকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে পাঠানো হতে পারে, অবিলম্বে ব্যবস্থা নেন।
এ সময় রুশ সরকারের কোনো ধরনের প্রতিশ্রুতি বিশ্বাস না করার আহ্বানও জানান জেলেনস্কি।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।
এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন