শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্যালন ডি’অর এখন মৌসুম সেরার পুরস্কার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

ব্যালন ডি’অরের বিজয়ী নির্বাচনের জন্য লম্বা সময় ধরে যে নিয়মগুলো অবলম্বন করা হতো, সেখানে আনা হয়েছে নানা পরিবর্তন। সারা বছরের পারফরম্যান্সের ভিত্তিতে নয়, এখন থেকে পুরস্কারটি দেওয়া হবে ইউরোপিয়ান মৌসুমে পারফরম্যান্সের ওপর। গতপরশু রাতে নিজেদের ওয়েবসাইটে নতুন নিয়ম আসার ঘোষণা দেয় ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল।
বছরের পারফরম্যান্সের ভিত্তিতে ১৯৫৬ সাল থেকে শুরুতে কেবল ইউরোপে বর্ষসেরা ফুটবলারকে ব্যালন ডি’অর দেওয়া হতো। ১৯৯৪ সাল থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে কেবল ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেওয়া শুরু হয় বিশ্বের সেরা ফুটবলারকে।
নতুন নিয়মে এখন থেকে বিবেচনা করা হবে ইউরোপিয়ান ফুটবলের পুরো একটি মৌসুমের সময়কে (আগস্ট-জুলাই)। অর্থাৎ ২০২২ ব্যালন ডি’অরের জন্য ২০২১-২২ মৌসুমের পারফরম্যান্সই শুধু বিবেচ্য হবে। কাতার বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচিত হবে ২০২৩ ব্যালন ডি’ অরে। ব্যালন ডি’অর জয়ের মানদ-গুলো পরিষ্কার করে দেওয়া হয়েছে। এখানে খেলোয়াড়ের ব্যক্তিগত অর্জন সবার আগে বিবেচনায় আসবে। এরপর আসবে দলগত সাফল্য এবং সবশেষে ফেয়ার প্লে।
১৯৫৬ সালে মাত্র ১৬ জন ভোট দিয়েছিলেন ব্যালন ডি’অরে। সংখ্যাটা বাড়তে বাড়তে ২০২১ সালে এসে পৌঁছায় ১৭০ জনে। এখন থেকে ছেলেদের ব্যালন ডি’ অরের ক্ষেত্রে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ দেশের সাংবাদিক ভোট দিতে পারবেন, মেয়েদের ক্ষেত্রে শীর্ষ ৫০ দেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন