বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেষ ছুটির দিনে সরগরম বইমেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০১ এএম

শনিবার অমর একুশে বইমেলার ছিল শেষ ছুটির দিন। এদিন শিশু কিশোর আর বৃদ্ধদের পদচারণায় মেলা ছিল সরগরম। ২৬তম দিনে সকাল ১১ থেকে ১ টা পর্যন্ত ছিল শিশুপ্রহর। শিশুপ্রহরকে কেন্দ্র করে শিশুদের কোলাহলে মুখরিত ছিল গ্রন্থমেলা। বাবা মায়ের হাত ধরে দূর দূরান্ত থেকে শিশুরা এসেছে তাদের পছন্দের টিভি প্রোগ্রাম সিসিমপুর দেখতে।
ঢাকার আজিমপুর এলাকা থেকে বাবা মায়ের হাত ধরে মেলায় এসেছে শিশু মরিয়ম। মেলায় এসে সিসিমপুর দেখে মহা খুশি সে। ইনকিলাবকে বলেন, আমি সবসময়ই টিভিতে সিসিমপুর দেখি। আজকে সরাসরি দেখতে পেরে খুব ভালো লাগছে। বাবা মাকে ধন্যবাদ যে তারা আমাকে মেলায় নিয়ে এসেছে। বাবা সাদাতকে জিজ্ঞেস করলে তিনি বলেন, সন্তানের ছোটখাটো ইচ্ছে পূরণের মাঝেও একটা আনন্দ আছে। তাই তার প্রিয় টিভি প্রোগ্রাম সিসিমপুর দেখাতে নিয়ে আসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোনালী ব্যাংকের কর্মকর্তা জিসানও এসেছেন তার মেয়ে তামান্নাকে নিয়ে। মেলায় এসে মেয়েকে কিনে দিলেন ৪টি শিশুতোষ বই। পড়তে না পারলেও বইয়ের প্রচ্ছদ আর সিসিমপুর হালিম আর ইকরিদের নান্দনিক অভিনয় দেখেই মুগ্ধ তামান্না। তারও একই অনুভূতি তাদেরকে ঘিরে।
গতকাল বইমেলা চলে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় ছিল শিশুপ্রহর। আজ নতুন বই এসেছে ৮০টি। এর মধ্যে রয়েছে- হাসানাত লোকমানের কাব্যগ্রন্থ ‘দাঁড়াবো ভোরের সূর্য ছুঁয়ে’, আহসান হাবীবের রম্যগ্রন্থ ‘হাঃ’, ড. এ. বি. এম. রেজাউল করিম ফকিরের গবেষণাগ্রন্থ ‘ ভাষা-সংসর্গ বিদ্যার নিরিখে বাংলা ভাষার সৃজন, উন্নয়ন ও অবনমন পরিক্রমা’, গোলাম কিবরিয়া পিনুর গল্পগ্রন্থ ‘ ভাষানীতি, নন্দনতত্ত¡ ও লেখক-শিল্পীর ভাবাদর্শের লড়াই’, সালেহা সুলতানা প্রবন্ধ গ্রন্থ ‘ চর্যাপদ থেকে চিলেকোঠার সেপাই : পাঠ পরিচয়’ ইত্যাদি
আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় একুশের গল্প ও উপন্যাস শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন রফিকুর রশীদ। আলোচনায় অংশগ্রহণ করেন নাসের রহমান, পাপড়ি রহমান এবং স্বকৃত নোমান। সভাপতিত্ব করেন ইমদাদুল হক মিলন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন