বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

করাচি কি পাকিস্তানের ঘরের মাঠ না অস্ট্রেলিয়ার!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

ঘরের মাঠে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পান না বাবর আজম, শাহিন শাহ আফ্রিদিরা। তাতে কী, করাচির উইকেট তো তাঁদের হাতের তালুর মতোই পরিচিত। কিন্তু অস্ট্রেলিয়া সেই উইকেটকেই তাদের অপরিচিত মনে করাচ্ছে। টসে হেরে ফিল্ডিং করতে নেমে প্রথম দুই দিনে আর ব্যাট করার সুযোগই পায়নি পাকিস্তান। ঘরের মাঠে পাকিস্তানি বোলাররা হাপিত্যেশ করে কাটিয়েছেন প্রথম দুই দিন।

প্রথম দিনে ৩ উইকেটে ২৫১ রান তুলেছিল অস্ট্রেলিয়া। সেদিনই শতক তুলে নেওয়া উসমান খাজা গতকাল দেড় শর পরই ফিরেছেন। এতেও করাচির উইকেটের ফায়দা তুলতে বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়াকে। দ্বিতীয় দিনে আরও ২৫৪ রান তুলেছে সফরকারীরা। নিষ্প্রভ এক দিনের সবচেয়ে বড় চমক এসেছে দিনের ৮৮তম ওভারে। ৯৩ রানে থাকা অ্যালেক্স ক্যারিকে বোল্ড করে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় উইকেট পেয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৫০৫ রান অস্ট্রেলিয়ার।
প্রথম দিনের শেষ সেশনে পেসারদের রিভার্স সুইং পেতে দেখা গিয়েছিল। স্পিনাররাও বাড়তি বাঁক পাচ্ছিলেন। এ কারণে দ্বিতীয় দিন থেকে করাচির উইকেটের চরিত্র বদলাবে, এমন আশা করছিলেন অনেকে। কিন্তু উসমান খাজা সে সুযোগ দিলে তো। ১২৭ রানে অপরাজিত থেকে দিন শুরু করেছিলেন খাজা। তার সঙ্গী ছিলেন রাত্রি পার করার দায়িত্ব নেওয়া নাথান লায়ন। লায়ন সকালের অর্ধেকটাও পার করে তবে এসেছেন। প্রথম ঘণ্টায় ৫৩ রান এনে দেওয়ার পর লায়ন (৩৮) ফিরে গেলেও ঠিকই রয়ে যান খাজা। ট্রাভিস হেড এসে বিদায় নেওয়ার পর ক্যামেরন গ্রিনকে নিয়ে আবার জুটি বাঁধেন খাজা। দিনের মাঝপর্যায়ে এসে ধৈর্যচ্যুতি হয় খাজার। সাজিদ খানের দুর্দান্ত এক বলে স্টাম্প নড়ে গেল তার। সোয়া ৯ ঘণ্টার ইনিংসে ৩৬৯টি বল খেলে ১৬০ রান করে দর্শক অভিবাদন নিয়ে মাঠ ছাড়েন ‘ঘরের ছেলে।’
দলকে ৪০০ পার করানোর পর গ্রিনও ফেরেন ২৮ রানে। কিন্তু অস্ট্রেলিয়া লড়াই থামায়নি। মিচেল স্টার্ককে নিয়ে অ্যালেক্স ক্যারি লড়াই চালিয়ে গেছেন। চা বিরতির পরও পাকিস্তানের বোলারদের জেঁকে বসতে দেননি। করাচির উইকেট তাঁকে দ্রুত রান তুলতে দেয়নি, কিন্তু ধৈর্যহারা হয়ে উইকেট খোয়াতেও চাননি ক্যারি। স্টার্ককে নিয়ে দিনটা শেষ করে আসার পরিকল্পনাই ছিল। টেস্ট ক্যারিয়ারের প্রথম শতকের গন্ধ পাচ্ছিলেন, সেটা আজ তুলে নেবেন এমন পরিকল্পনা ছিল। দিনের আর ১৩ বল বাকি এ অবস্থায় বাবর আজমকে সুইপ করতে চেয়েছিলেন ক্যারি। বল নিচু হয়ে যাওয়ায় স্টাম্পের সঙ্গে সঙ্গে শতকটাও হারালেন। দিনের বাকি ১২ বলে স্টার্ক (২৮ *) ও প্যাট কামিন্স পাকিস্তানকে আর উল্লাস করার সুযোগ দেননি। পাকিস্তানের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন ফাহিম ও সাজিদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন