বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আরো ২১ মাদরাসায় চালু হয়েছে অনার্স কোর্স

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের আরও ২১টি মাদরাসায় নতুন করে ফাজিল অনার্স কোর্স চালু হয়েছে। এর আগে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩১টি মাদরাসায় ৫টি বিষয়ে অনার্স কোর্স চালু ছিল। নতুন ২১টি নিয়ে এখন মোট ৫২টি মাদরাসায় ফাজিল অনার্স কোর্সে পাঠদান করা হবে। গতকাল (মঙ্গলবার) শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে নতুন ২১টি সিনিয়র মাদরাসার অধ্যক্ষগণের কাছে স্ব স্ব মাদরাসার অনার্স পাঠদানের অনুমতিপত্র হস্তান্তর করেন। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো: হেলাল উদ্দীন, মাদরাসা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হেলাল উদ্দিন, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এ কে এম ছায়েফউল্লাহ, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বির আহমদ মোমতাজী প্রমুখ।
অনুষ্ঠানে শিক্ষাসচিব মোঃ সোহরাব হোসাইন বলেন, শুধু অনার্স কোর্স চালু করে পরিচালনা করলেই হবে না। মানসম্পন্ন শিক্ষা দিতে হবে যা আখেরাতের জন্য তৈরি করবে এবং কর্মক্ষেত্রে কাজে লাগবে। বিশ্বব্যাপী প্রতিযোগিতার জন্য প্রস্তুত করে শিক্ষার্থীদের আধুনিক ও যুগোপযোগী শিক্ষাদানের জন্য তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান। মাদরাসা শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতার কথা উল্লেখ করে শিক্ষা সচিব বলেন, প্রধানমন্ত্রী মাদরাসা শিক্ষাকে যুগোপযোগি ও আধুনিকায়নের জন্য আমাদের নির্দেশ দিয়েছেন। এজন্য আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, মাদরাসা শিক্ষা অধিদপ্তর করা হয়েছে। তিনি বলেন, একসময় মাদরাসা শিক্ষকদের কি প্রয়োজন, কি সমস্যা তা জানার কোন মাধ্যম ছিল না। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মাধ্যমে এই যোগসূত্র তৈরি হয়েছে। মাদরাসা শিক্ষার যে সম্প্রসারণ ও অগ্রযাত্রা শুরু হয়েছে তা আগামী দিনে আরও ত্বরাণি¦ত হবে বলে তিনি মন্তব্য করেন।
অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মোঃ হেলাল উদ্দিন বলেন, অনেক বিশ্ববিদ্যালয় আছে যারা অনার্স কোর্স খুলে কেবল সার্টিফিকেট বিক্রি করে। এক্ষেত্রে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়টিকে যেহেতু আদালত ঘোষণা করেছে এজন্য নাম বলছি, এছাড়া আরও অনেক বিশ্ববিদ্যালয় টাকার বিনিময়ে সার্টিফিকেট বিক্রি করছে। হেলাল উদ্দিন বলেন, শুধু অনার্স চালু করলেই হবে না গুণগতমানের শিক্ষা দিতে হবে। এজন্য ভালো মানের শিক্ষকের প্রয়োজন আছে বলে মন্তব্য করে তিনি বলেন, ভালো শিক্ষাদানের জন্য ভালো মানের শিক্ষকের প্রয়োজন এবং তাদের উপযুক্ত বেতনের প্রয়োজন রয়েছে। আমরা চাই শিক্ষার অন্যান্য ক্ষেত্রের মতো মাদরাসার শিক্ষকরাও একইভাবে উপযুক্ত বেতন পাবেন এবং মানসম্মত পাঠদান করবে। এক্ষেত্রে কোন আপোষ করা হবে না।
মাদরাসা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ বিল্লাল হোসেন বলেন, উচ্চ নৈতিকতা সম্পন্ন মানব সম্পদ তৈরি করার জন্য মাদরাসা শিক্ষা প্রয়োজন। এই ভূমিকা পালন করতে পারলে মাদরাসা শিক্ষা থেকে উন্নত চরিত্রের নতুন প্রজন্ম জাতিকে নেতৃত্ব দিবে।
অধ্যক্ষ শাব্বির আহমদ মোমতাজী বলেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের যে শতবছরের দাবি তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে পূর্ণ হয়েছে। শিক্ষামন্ত্রীর আন্তরিকতায় ও নির্দেশনায় দ্রুততার সাথে এর কাজও এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, এই সরকারের সময়ে মাদরাসা শিক্ষার অভূতপূর্ব উন্নয় হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ছাড়াও মাদরাসা শিক্ষা অধিদপ্তর করা হয়েছে। অনেক সমস্যার সমাধান হয়েছে। আগামী দিনেও অন্যান্য সমস্যার সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন। যাচাই বাছাই করে অনেক মাদরাসার মধ্যে ২১টি মাদরাসায় অনার্স কোর্স চালুর অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি জানান।
দেশে বর্তমানে এক হাজার ২৭৪টি ফাজিল ও কামিল মাদরাসায় ৩ লাখ ১৮ হাজার ৩০৮ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছে। নতুন অনার্স কোর্স চালু করা ২১টি মাদরাসা হল- কুড়িগ্রাম আলিয়া কামিল মাদরাসা, মহিমাগঞ্জ আলিয়া কামিল মাদরাসা, মাগুড়া সিদ্দিকীয় কামিল মাদরাসা, বগুড়া সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদরাসা, ঝিনাইদহ সিদ্দিকীয়া কামিল মাদরাসা, দেওয়ানগঞ্জ কামিল মাদরাসা, রায়পুর কামিল মাদরাসা, লোহাগোড়া চুনতি হাকিমিয়া কামিল মাদরাসা, বরিশাল বাঘিয়া আল-আমিন কামিল মাদরাসা, নোয়াখালী ইসলামিয়া কামিল মাদরাসা, মোমেনশাহী ডি এস কামিল মাদরাসা, কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসা, টাঙ্গাইল দারুল উলুম কামিল মাদরাসা, ডবলমুড়িং বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা, ফেনী আলিয়া কামিল মাদরাসা, পটিয়া শাহচাঁন্দ আউলিয়া কামিল মাদরাসা, ভোলা দারুল হাদিস কামিল মাদরাসা, নোয়াখালী কারামতিয়া কামিল মাদরাসা, নাটোর আল-মাদরাসাতুল জাম হুরিয়া কামিল মাদরাসা, লক্ষীপুর দারুল উলুম কামিল মাদরাসা ও গোপালগঞ্জ ছালেহিয়া কামিল মাদরাসা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন