সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিমানের ১৭ সিবিএ নেতার দুর্নীতি পুনঃতদন্তের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০০ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক ১৭ সিবিএ নেতার দুর্নীতি পুনরায় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ দুর্নীতি দমন কমিশনকে (দুদক) এ নির্দেশ দেন। আদালত তার আদেশে ইতিপূর্বে করা তদন্ত কার্যক্রমকে অবৈধ ঘোষণা করেন। এ তথ্য জানিয়েছেন রিটের আইনজীবী ও ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তিনি জানান, আদালত তার আদেশে দুদকসহ সংশ্লিষ্টদেরকে আগামী ৮ মাসের মধ্যে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।
এর আগে গত বছর ১৫ সেপ্টেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ সাবেক ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে দুর্নীতি তদন্তের নির্দেশ কেন দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেন। পরবর্তী চার সপ্তাহের মধ্যে দুদকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।
প্রসঙ্গত, ২০১৪ সালের জানুয়ারিতে বিমানের তৎকালীন ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে দুর্নীতির বিষয় তদন্তের জন্য নোটিশ দে দুদক। পরে সিবিএ নেতা মো. মশিকুর রহমান, আজাহারুল ইমাম মজুমদার, আনোয়ার হোসেন, মো. ইউনুস খান, মো. মনতাসার রহমান, মো. রুবেল চৌধুরী, মো. রফিকুল আলম, মো. আতিকুর রহমান, মো. হারুনর রশিদ, আবদুল বারী, মো. ফিরোজুল ইসলাম, মো. আবদুস সোবহান, গোলাম কায়সার আহমেদ, মো. আবদুল জব্বার, মো. আবুল কালাম, আসমা খানম ও মো. আবদুল আজিজ ওই নোটিশে দুদকে হাজির হতে অস্বীকৃতি জানান। এ বিষয়ে দুদকের পক্ষ থেকে আর কোনো ব্যবস্থা নেয়া হয়নি মর্মে গণমাধ্যমে আসা প্রতিবেদন সংযুক্ত করে রিট করা হয়। প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৩ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। রুল দুদকের পদক্ষেপ গ্রহণে নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ জানতে চাওয়া হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে গতকাল উপরোক্ত আদেশ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps