বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বইমেলায় বিদায়ের সুর

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০২ এএম

দেখতে দেখতে শেষ হতে চললো অমর একুশে বইমেলা। বিদায়ের সুর বাজছে প্রাঙ্গণ জুড়ে। বিদায়ের ঘন্টা বাজতে আর মাত্র ২ দিন। কাক্সিক্ষত এই মেলার জন্য বইপ্রেমীদের অপেক্ষা করতে হবে আরো এক বছর। তাই শেষদিকে এসে মেলায় বাড়ছে ভিড়। গতকাল সন্ধ্যায় মেলায় গিয়ে দেখা যায় পাঠকদের হাতে তাদের পছন্দের বই তুলে দিতে ব্যস্ত সময় পার করছেন বিক্রয়কর্মীরা। মেলার লেকপাড়ে জমে ওঠে আড্ডা খোশগল্প। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। লেখক পাঠকদের মধ্যেও জমে উঠে আড্ডা খোশগল্প। মেলা ঘুরে দেখা যায় বরাবরের মতো অন্যপ্রকাশ, তাম্রলিপি, ঐতিহ্য, মাওলা ব্রাদার্স, আগামী প্রকাশনী এরকম পরিচিত প্রকাশনীগুলোর স্টলগুলোতে সন্ধ্যায় ক্রেতাদের উপচেপড়া ভিড়। বিদায়ের এই ক্ষণে এসে সহজেই লাভ লোকসানের হিসেব কষতে পারছেন প্রকাশকরা।
মেলার শুরু থেকে এপর্যন্ত কেমন বই বেচাবিক্রি হয়েছে জানতে চাইলে অনন্যা প্রকাশনীর প্রকাশক সাহাদাত হোসাইন বলেন, গতবছর তো মেলা একরকম হয়নি বললে চলে। সে তুলনায় এবার একটু সময় বেশি পেয়েছি। গতবছরের তুলনায় বিক্রিও তাই অনেক ভালো হয়েছে। তবে ফেব্রæয়ারির পর যে সময়টা পেয়েছি এই সময়টাতে আশানুরূপ সাফল্য পাইনি।
অন্য প্রকাশের স্টল ইনচার্জ তাওহিদুল ইসলাম বলেন, আমাদের প্রকাশনী প্রকাশ করে থাকে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বেশিরভাগ বই। তাই স্বভাবতই আমাদের স্টলে হুমায়ূনপ্রেমীদের ভিড় লেগেই থাকে। বেচা বিক্রিও হয় অনেক ভালো। গতবছরের তুলনায় তো সেটা আরো ভালো। কারণ গতবছর একরকম অগোছালো মেলা হয়েছিল। এছাড়াও এ বছরের মেলায় অনেকদিন সময় পাওয়াতে বিক্রয়ের খাতা ও হয়েছে বেশ ভারি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থী হাসান আলি এসেছেন বইমেলায়। কিনেছেন শারমিন আহমদের লিখা নেতা ও পিতা বইটি। মেলা শেষের অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, শুরু থেকে এপর্যন্ত প্রথমবারের মতো মেলায় এসেছি। আমার এত নিকটে মেলা হচ্ছে কিন্তু এতদিন আসিনি। কারণ লক্ষ্য ছিল শেষদিকে এসে একবারেই কিনে নিয়ে যাব নিজের পছন্দের বইগুলো। তাই আজ আসলাম এবং তালিকাবদ্ধ বইগুলো একটা একটা করে কিনব। গতকাল সোমবার অমর একুশে বইমেলার ২৮তম দিনে মেলায় নতুন বই এসেছে ৭৬টি।
###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন