রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আরও ১৩০ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়ার নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০২ এএম

এবার অবৈধ ১৩০টি ইটভাটা গুঁড়িয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ভাটাগুলো পার্বত্যঞ্চালয়ের তিন জেলায় অবস্থিত। আদালত তার আদেশে আগামী তিন দিনের মধ্যে ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ১৪ ও ১৯ ধারা অনুসরণ করে অবৈধ ইটভাটার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন।
রিটের শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি ফাতেমা নজীবের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় শুনানিতে অংশ নেন।
আদেশের বিষয়ে মনজিল মোরসেদ বলেন, পার্বত্য তিন জেলায় অবৈধ ইটভাটা অপসারণের জন্য জনস্বার্থে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র পক্ষে রিট করা হয়। শুনানি শেষে পরবর্তী ৭ দিনের মধ্যে সেগুলো অপসারণের নির্দেশ দিয়েছিলেন। সে অনুসারে জেলা প্রশাসন তা বন্ধ করেনি। মোবাইল কোর্টের মাধ্যমে দুই-চারটি বন্ধ করা হয়েছে মাত্র। কিন্তু পরবর্তীতে সেগুলো আবারও পরিচালিত হচ্ছে। এসব নিয়ে পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করা হয়। বিষয়টি আদালতের দৃষ্টিতে এনেছি। একই সঙ্গে আদালত আরেকটি নির্দেশনা দিয়েছিলেন, মোট কতটি অবৈধ ইটভাটা আছে এই তিন জেলায় তার তালিকা দাখিলের জন্য। ওই তালিকা গতকাল জেলা প্রশাসন থেকে আদালতে দাখিল করা হয়েছে। যেখানে চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটিতে ১৩০টি অবৈধ ইটভাটা রয়েছে।
তিনি বলেন, সোমবার আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে আদেশ দিয়েছেন। আগামী তিন দিনের মধ্যে ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ১৪ ও ১৯ ধারা অনুসরণ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন। এ ধারায় বলা হয়েছে, যারা এরকম অবৈধ ইটভাটা পরিচালনা করবেন তাদের বিরুদ্ধে দুই বছর পর্যন্ত সাজা আছে। ১৩০টি ইটভাটা ৬ সপ্তাহের মধ্যে ভেঙ্গে আদালতে প্রতিবেদন দিতে বলেছেন। এর আগে পার্বত্য চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি জেলায় অবস্থিত সব অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এসব অবৈধ ইটভাটা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং এসব অবৈধ ইটভাটার মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না-জানতে চাওয়া হয়।
এর আগে গত ১ মার্চ হাইকোর্টের অপর একটি বেঞ্চ ঢাকা এবং সংলগ্ন ৫টি জেলার সকল অবৈধ ইটভাটা ১৫ দিনের মধ্যে গুড়িয়ে দেয়ার নির্দেশ দেন। জেলাগুলো হচ্ছে, মানিকগঞ্জ,মুন্সিগঞ্জ, গাজীপুর ও নারায়ণগঞ্জ। ওই আদেশে আদালত বলেছিলেন, কেউ এখন জেগে ঘুমাতে পারবে না। কারণ,বায়ুদূষণের কারণে পরিস্থিতি ভয়াবহ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps